অসাধারন এক বাগান বাড়ি ! না দেখলে বিশ্বাস করাই কঠিন ।

একে বলা যেতে পারে সত্যিকারের বাগান বাড়ি। ইতালির তুরিনের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং তৈরি হয়েছে দেড় শতাধিক গাছ দিয়ে। এটিও গাছের বাড়ি। এ বাড়ির অন্যতম সুবিধা হচ্ছে, এটি অপেক্ষাকৃত ঠাণ্ডা। কোনো রকম বায়ু দূষণ বাড়ির ধার ধারে না। আর নিচের রাস্তার শোরগোলও প্রবেশ করে না বাড়ির ভেতর।

নগর গেছোবাড়ির নাম- টোয়েন্টি ফাইভ ভের্দে। যার অর্থ ২৫ সবুজ। নিমার্ণের পর থেকেই ভের্দের ছবি স্যোসাল মিডিয়াতে ড্রিম হাউসের প্রতিচ্ছবি হিসেবে ছড়িয়ে পড়ছে।

পাঁচতলা ইস্পাত কাঠামোর গাছের বাড়ির ৬৩টি স্বতন্ত্র কামরা রয়েছে। রয়েছে ভিন্নমাত্রিক আকৃতির বারান্দা ও পুল। বাড়ির নাম ‘সবুজ’ হওয়ার কারণ এর ছাদের বিস্তৃত ঘন সবুজ বাগান।

সবুজবাড়ির স্থপতি লুসিয়ানো পিয়া তার ওয়েবসাইটে লিখেছেন, ভের্দেকে জীবন্ত বন বলে ভাবি। এটি বিশেষ দালান। এটি জীবন্ত, যা বেড়ে ওঠে, নিঃশ্বাস নেয় ও পরিবর্তনশীল। পরিবর্তনের শুরু দেড়শোটি গ‍াছের গুঁড়ি থেকে।

গাছ অক্সিজেন উৎপাদন করে, বায়ুদূষণ রোধ করে, শব্দদূষণ প্রতিরোধ করে। সর্বশেষে পিয়া বলেন, বাড়ির অভ্যন্তরে নিখুঁত মাইক্রোক্লাইমেট সৃষ্টি করে গাছ।

পিয়ার প্রোজেক্টের অন্যতম উদ্দেশ্য উদ্যমী দক্ষতা বাড়ানো। ওহ বলা হয়নি, হিটপাম্প ও বৃষ্টির পানি পুনর্ব্যবহারের মাধ্যমে জিওথার্মাল এনার্জি ব্যবহার করে বাড়ির হিটিং ও কুলিং সিস্টেম নিয়ন্ত্রিত হচ্ছে।

শহুরে গেছোবাড়ি ভের্দের নির্মাণকাজ শুরু হয় ২০০৭ সালে। পিয়ার ওয়েবসাইটের তথ্য অনুযায়ী এর কাজ শেষ হয় ২০১২ তে। অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সটি ২৫ ভায়া গেব্রিয়েলে কিয়াব্রেরাতে অবস্থিত।

তথ্যসূত্র: ইন্টারনেট।