আপনি কি জানেন পৃথিবীর সবচেয়ে বড় হোটেল কোথায় ? জানুন তাহলে

 যদি সবকিছু ঠিক থাকে তাহলে আগামী ২০১৭ সালে মক্কায় তৈরি হতে যাচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় হোটেল। হোটেলটিতে থাকবে দশ হাজার কক্ষ। আরবাজ কুদাই নামের ওই হোটেলটিতে শ্রমিকদের কাজ করার দারুন সুযোগ হয়েছে।

70038

হোটেলটি নির্মান করতে ব্যয় হবে প্রায় তিন দশমিক পাঁচ বিলিয়ন ডলার। দেশি বিদেশী পর্যটকদের জন্য হোটেলটি তৈরির কাজ ২০১৭ সালে শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরবের অর্থমন্ত্রী এবং দার-আল হান্দশাহ গ্রুপের যৌথ উদ্যোগে হোটেলটি নির্মান করা হচ্ছে। মক্কার প্রাণকেন্দ্রে নির্মিত এই হোটেলটি যা মসজিদে হারাম থেকে মাত্র দু কি.মি দূরে অবস্থিত।

হোটেলটির ভেতরে থাকবে দেশ বিদেশের ৭০ টি নামী দামী রেষ্টুরেন্ট। ৪৮ তালা এই হোটেলে ১২ টি টাওয়ারে থাকবে। প্রত্যেক টাওয়ারে থাকবে হেলিকপ্টার নামানোর সুব্যবস্থা। রাজ পরিবারের পর্যটকদের জন্য এখানে থাকবে আলাদা ব্যবস্থা।

পুরো হোটেলের ১.৪ মিলিয়ন বর্গমিটার এলাকা থাকবে শুধু রাজপরিবারের জন্য বরাদ্দ। হোটেলের ভেতরেই থাকবে একটি বড় কনভেনশন হল। এছাড়া থাকবে শপিং মল, বাস স্ট্যান্ড, ফুড কোর্ট, কনফারেন্স সেন্টার ও কার পার্কিং।

মাঝের দুটি টাওয়ারে থাকেবে একটি বড় বলরুম এবং কনভেনসন সেন্টার। শুধু যে এটি পৃথিবীর সবচেয়ে বড় হোটেল তা কিন্তু নয় সেই সঙ্গে সবচেয়ে উঁচু গম্বুজও হবে এই হোটেলটিতে। হোটেলটির ডিজাইনে মুঘল আমলের একটি রাজকীয় ভাব আনা হয়েছে সেই সঙ্গে থাকবে সৌদির ইসলামিক চিন্তাধারার ছোঁয়া। হোটেলটি নির্মান হলে তা সবার নজর কাড়বে বলে আশা করছেন নির্মাতারা।