আমেরিকান খ্রিস্টান মহিলা কেঁদে কেঁদে ইসলাম সম্পর্কে একি বলছে ?

দর্শক মুসলিম হয়েও আমরা ইসলামকে মূল্যায়ন করতে পারিনা। কারণ আমরা বাই চান্স মুসলিম। আমাদের বাপ-দাদা চাচা পাড়া-প্রতিবেশী সকলেই মুসলিম যার কারণে আমরা মুসলিম। ইসলামের মূল্য আমরা বুঝিনা। কিন্তু যারা বাই চয়েজ মুসলিম, ইসলামকে জেনে বুঝে মূল্যায়ন করে, ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করেছে, তারাই মূলত বুঝে ইসলাম কত শান্তি প্রিয়, কত মূল্যবান, কত মানবিক, কতটা প্রশান্তির ধর্ম।

অনেক মুসলিম ভাই বোন আছে, যারা মুসলিম ঘরে জন্মগ্রহণ করার কারণে, নিজেকে ছোট মনে করে, ইসলামকে কঠিন মনে করে, এবং বিধর্মীদের কৃষ্টি-কালচার কে, মহান মনে করে, ধর্মকে সম্মান করে, আর মনে করে সেই ধর্মের জন্ম গ্রহণ করতে পারলে, হয়তো অনেক খুশি করতে পারতাম।

পক্ষান্তরে অনেক উচ্চতম শিক্ষিত বিধর্মী, ইসলামকে মূল্যায়ন করে, ইসলামের সমাজব্যবস্থা রাষ্ট্রনীতি, দৈনন্দিন জীবনের আমল, যেমন সালাম করা, সত্য কথা বলা, মানুষের সঙ্গে সৎ আচরণ করা, পিতা-মাতার সাথে সদাচরণ করা, বড়দের সম্মান করা ছোটদের স্নেহ করা, ক্ষুধার্ত মানুষকে খাদ্য দান ইত্যাদি বিষয়কে মূল্যায়ন করে, উচ্চশিক্ষিত বিধর্মীরা ইসলাম গ্রহণ করতে বাধ্য হচ্ছে।

এই খ্রিস্টান মহিলা ইসলামকে যাচাই-বাছাই করে, মূল্যায়ন করে, তিনি কেঁদে কেঁদে যে কথাগুলো বলছেন, শুনে আপনি মুসলিম হিসেবে নিজেকে গর্ববোধ করতে বাধ্য হবেন।