আমেরিকার রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট কি তাহলে ইসলাম গ্রহন করলেন? বিস্তারিতঃ

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট বলেছেন, বাগেরহাটের বিশ্ব ঐতিহ্যের অংশ ঐতিহাসিক ষাট গম্বুজ মসজিদ মুসলিম ঐতিহ্যের অংশবিশেষ।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সকালে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ ও যাদুঘর পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মসজিদটি সংস্কার করে আবার আগের রূপে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। মসজিদের পুরাকীর্তিগুলোয় সংস্কৃতি বৈচিত্রের নিদর্শন রয়েছে। ঐতিহাসিক এই মসজিদ দেখতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে।’

barnikat-bg20161201134540

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন ইউএসএইড মিশনের পরিচালক জেনিনা মেরুজেলস্কি, ইউএসএআইডির ডেপুটি ডিরেক্টর থমাস লাভ, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, প্রত্নতত্ত্ব বিভাগের কাস্টোডিয়ান গোলাম ফেরদৌস, ষাট গম্বুজ ইউপি চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, ষাট গম্বুজ মসজিদের খতিব মাওলানা হেলাল উদ্দিন প্রমুখ।

মসজিদ দর্শনের আগে বার্নিকাট‍ প্রত্মতত্ত্ব অধিদপ্তরের যাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে প্রদর্শিত খানজাহান (রহ:) এর ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন পুরাকীর্তির স্মারক সংগ্রহ ও প্রত্নবস্তু  ঘুরে দেখেন।

এছাড়া ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত বাগেরহাট ও খুলনার বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন তিনি। বিকেলে ঢাকার উদ্দেশে বাগেরহাট ত্যাগ করার কথা রয়েছে তার।