এবার জেলায় জেলায় আঞ্চলিক ইজতেমা হবে

টঙ্গির তুরাগ তীরের বিশ্ব ইজতেমার আদলে এবারও বাংলাদেশের ৩২টি জেলায় অক্টোবর থেকে বিভিন্ন তারিখে জেলাভিক্তিক ইজতেমা শুরু হয়েছে। ইতোমধ্যে ২০ অক্টোবর রাজশাহীতে ও ২৭ অক্টোবর গাইবান্ধা জেলার ইজতেমা শেষ হয়েছে।

বিশ্ব ইজতেমায় ভিড় কমানো এবং স্থানীয় পর্যায়ে দাওয়াতে তাবলিগের কাজকে গতিশীল করার লক্ষে কাকরাইল মারকাজের তত্ত্বাবধানে এসব আঞ্চলিক ইজতেমা অনুষ্ঠিত হয়।

জেলায় জেলায় আঞ্চলিক ইজতেমা সফল করতে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা নানানভাবে সহযোগিতা করছেন। বিশেষ করে আইন-শৃঙ্খলা ব্যবস্থা, মেডিকেল টিম, ফায়ার সার্ভিস, সিসি ক্যামেরা ও বিদ্যুৎ সংযোগ স্থাপনে ভূমিকা রাখছেন তারা।

অন্যদিকে তাবলিগের সদস্যরা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে মাঠ, প্যান্ডেল, অস্থায়ী টয়লেট, অজুখানা ও গোসলের হাউজ তৈরির জন্য নিরলসভাবে কাজ করে চলছেন।

যেসব জেলায় ইজতেমা অনুষ্ঠিত হবে, সেসব জায়গায় এখন থেকেই কার্যক্রম শুরু হয়ে গেছে। বিশেষ করে, ইজতেমায় তাবলিগের সঙ্গীদের সংখ্যা কীভাবে বাড়ানো যায়- এ লক্ষে প্রতিদিন জামাত মহল্লায় যাচ্ছে। চলছে জোড় ও গাশত। প্রশাসন, সাংবাদিক, ব্যবসায়ী, ছাত্র, শিক্ষক, শ্রমিক, পেশাজীবীসহ সর্বস্তরের লোকদের কাছে দাওয়াত পৌঁছানোর কাজ।

আঞ্চলিক এসব ইজতেমায় কোনো প্রকার চাঁদা সংগ্রহ করা হয় না। নেই প্রচারণার তাগিদও। তারপরও সংবাদমাধ্যমে গুরুত্বের সঙ্গে ইজতেমার সংবাদ স্থান পায়।

গত বছর যে ৩২টি জেলা টঙ্গি ইজতেমার দুই পর্বের যে কোনো একটিতে অংশ নিয়েছিলেন, তারা এবার নিজ জেলার তিন দিনব্যাপি ইজতেমায় অংশ নেবেন। তারা এবার টঙ্গির ইজতেমায় অংশ নিতে পারবেন না।

অপরদিকে গত বছর যেসব জেলাবাসী নিজ জেলার ইজতেমায় অংশ নিয়েছিলেন তারা দুই ভাগে বিভক্ত হয়ে টঙ্গির ইজতেমার দুই পর্বে অংশ নেবেন।

জেলার ইজতেমাগুলো সফলভাবে সম্পন্ন করার জন্য প্রতিটি জেলার জিম্মাদার সঙ্গীদের নিয়ে কাকরাইলের জিম্মাদার মুরুব্বিরা বিশেষ পরামর্শ করেছেন।

যেসব জেলায় আঞ্চলিক ইজতেমার তারিখ নির্ধারণ হয়েছে সেগুলো হলো- 

ঝিনাইদহ: ১৪-১৬ ডিসেম্বর ২০১৬
ভোলা: ২৯-৩১ ডিসেম্বর ২০১৬
সিলেট: ২৯-৩১ ডিসেম্বর ২০১৬
ফেনী: ১৬-১৮ ফেব্রুয়ারি ২০১৭

চট্টগ্রাম: ২২-২৪ ডিসেম্বর ২০১৬
গাইবান্ধা: ২৭-২৯ অক্টোবর ২০১৬
নেত্রকোনা: ২৬-২৮ জানুয়ারি ২০১৭
জামালপুর: ২২-২৪ ডিসেম্বর ২০১৬
ফরিদপুর: ৫-৭ জানুয়ারি ২০১৭

মাগুরা: ৫-৭ জানুয়ারি ২০১৭
খুলনা: ৯-১১ ফেব্রুয়ারি ২০১৭
নরসিংদী: ২৬-২৮ অক্টোবর ২০১৬
নারায়ণগঞ্জ: ১৭-১৯ নভেম্বর ২০১৬
বগুড়া: ২৪-২৬ নভেম্বর ২০১৬

নীলফামারী: ১৬-১৮ ফেব্রুয়ারি ২০১৭
সিরাজগঞ্জ: ১৫-১৭ ডিসেম্বর ২০১৬
মাদারীপুর: ১৫-১৭ ডিসেম্বর ২০১৬
নাটোর: ২৩-২৫ ফেব্রুয়ারি ২০১৭
পিরোজপুর: ১৬-১৮ ফেব্রুয়ারি ২০১৭
লক্ষীপুর: ২৩-২৫ নভেম্বর ২০১৬

কুমিল্লা: ২৯-৩১ ডিসেম্বর ২০১৬
পটুয়াখালী: ২-৪ ফেব্রুয়ারি ২০১৭
রাজশাহী: ২০-২২ অক্টোবর ২০১৬
নড়াইল: ১৭-১৯ নভেম্বর ২০১৬
চুয়াডাঙ্গা: ২৪-২৬ নভেম্বর ২০১৬