এবার ৯ ব্রিটিশ মেডিকেল শিক্ষার্থীর আইএসে যোগদান

ইরাক ও সিরিয়ায় সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠী আইএসে এবার যোগ দিয়েছে ব্রিটেনের নয়জন মেডিকেল শিক্ষার্থী। গোষ্ঠীটির যুদ্ধক্ষেত্রে স্থাপিত চিকিৎসা কেন্দ্রগুলোতে সেবা দেওয়ার লক্ষ্যে ওই শিক্ষার্থীরা যোগ দিয়েছে বলে ব্রিটিশ দৈনিক অবজারভার এক খবরে জানিয়েছে।

ব্রিটিশ দৈনিকটি জানায়, ৯ শিক্ষার্থীর মধ্যে রয়েছে চারজন ছাত্রী এবং পাঁচজন ছাত্র। গত ১২ মার্চ এসব ছাত্রছাত্রী সুদানের রাজধানী খার্তুম থেকে বিমানে করে তুরস্কের ইস্তাম্বুল শহরে পৌঁছায়। সেখান থেকে একদিন পর বাসে করে তারা সিরিয়া পৌঁছে।

শিক্ষার্থীদের নাম পরিচয়ও প্রকাশ করেছে। তারা হচ্ছেন মামুন আব্দুল কাদির, নাদা সামি কাদের, রওয়ান কামাল জয়নুল আবেদিন, তাসনিম সুলায়মান হোসেইন, ইসমাইল হামাদুন, তামের আহমেদ আবু সেবাহ, মোহাম্মাদ উসামা বাদরি মোহাম্মাদ, হিশাম মোহাম্মাদ ফাদাল্লাহ এবং সামি আহমেদ কাদির। তাদের সবার বয়স ২০ বছর বা তার চেয়ে কম।

তুরস্কের বিরোধীদলীয় রাজনীতিবিদ মেহমেত আলী এদিবওগ্লুর বরাত দিয়ে দৈনিকটি জানায়, ৯ শিক্ষার্থীর সবাই এখন সিরিয়ার তেল আবিয়াদ এলাকায় অবস্থান করছে। ওই এলাকাটি আইএস’র নিয়ন্ত্রণে রয়েছে। শিক্ষার্থীদের পরিবারের লোকজনের সঙ্গে সাক্ষাতের পর অবজারভারকে এসব কথা জানান মি. আলী।

এদিকে, ৯ শিক্ষার্থীর পরিবারের লোকজন তাদেরকে বাড়ি ফিরিয়ে নেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছে। এদিবওগ্লু জানান, তাদের সবার জন্ম ব্রিটেনে এবং তারা সেখানেই বড় হয়েছে। পরে লেখাপড়ার জন্য তারা সুদানে আসে।

Leave a Reply

Your email address will not be published.