জেএসসি- জেডিসি পিএসসি এবতেদায়ী পরীক্ষার রুটিন প্রকাশ

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদরাসার জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

আজ বুধবার জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচি চূড়ান্ত অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ পরীক্ষা আগামী ১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ নভেম্বর। প্রতিদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে।

অন্যদিকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে ২২ নভেম্বর। শেষ হবে ২৯ নভেম্বর। এখানে আড়াই ঘণ্টার পরীক্ষা শুরু হবে সকাল ১১ টায়।

জেএসসি সময়সূচি
১ নভেম্বর বাংলা ১ম পত্র, ২ নভেম্বর বাংলা ২য় পত্র, ৩ নভেম্বর ইংরেজি ১ম পত্র, ৪ নভেম্বর ইংরেজি ২য় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত, ৯ নভেম্বর ধর্ম বিষয়ক পরীক্ষা, ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, ১৮ নভেম্বর চারু ও কারুকলা।

জেডিসি সময়সূচি
১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকাহ, ৩ নভেম্বর বাংলা ১ম পত্র, ৪ নভেম্বর বাংলা ২য় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি ১ম পত্র, ৯ নভেম্বর ইংরেজি ২য় পত্র, ১১ নভেম্বর আরবি ১ম পত্র, ১২ নভেম্বর আরবি ২য় পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর সাধারন বিজ্ঞান (শুধু অনিয়মিত)/বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত), ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত), গার্হাস্থ্য বিজ্ঞান।

প্রাথমিক ইবতেদায়ি সমাপনী পরীক্ষা
প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা আগামী ২২ নভেম্বর শুরু হয়ে ২৯ নভেম্বর শেষ হবে। এই দুটি সমাপনী পরীক্ষার বিষয়ে জাতীয় স্টিয়ারিং কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

প্রাথমিক সমাপনী
২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ি সমাপনী
২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকাহ, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধীদের) পরীক্ষার্থীদের জন্য ২০ মিনিট অতিরিক্ত সময় ধার্য থাকবে। পরীক্ষার ফি ধার্য করা হয়েছে ৬০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.