তানজানিয়ার মুসলমানদের মধ্যে কুরআনের ৮০ হাজার কপি বিতরণ

কাতারের “রাফ” নামক মানবিক সেবা ফাউন্ডেশন তাদের দশ লাখ কুরআন বিতরণ প্রকল্প অব্যাহত রেখেছে। ‘তাবায়ন’ নামে প্রসিদ্ধ উক্ত প্রকল্প বাস্তবায়ন করার জন্য এবার তানজানিয়ার মুসলমানদের মধ্যে পবিত্র কুরআনের ৮০ হাজার কপি বিতরণ করেছে।

কাতারের মানবিক সেবা ফাউন্ডেশন ‘রাফ’ তানজানিয়ার ধর্মীয় এসোসিয়েশন, প্রতিষ্ঠান এবং ইসলামী সংগঠনের মধ্যে পবিত্র কুরআনের ৮০ হাজার কপি বিতরণ করেছে। তানজানিয়ার কুরআন বিতরণ প্রকল্পের তত্ত্বাবধায়ন করেছে রাষ্ট্রদূতদের একটি প্রতিনিধিদল।
কাতারের ‘রাফ’ ফাউন্ডেশনের পক্ষ থেকে তানজানিয়ায় কুরআন বিতরণ উপলক্ষে এবং সিম্বোলিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে পবিত্র কুরআনের শিক্ষকমণ্ডলী, মুবাল্লিগ, বিভিন্ন এসোসিয়েশন, প্রতিষ্ঠান এবং ইসলামী সংগঠনের কর্মকর্তাদের হাতে এসকল কুরআন শরিফ তুলে দেওয়া হয়।
রহমত নামক রাষ্ট্রদূত টিমের প্রধান আব্দুল নাসির আলে ফাখরু বলেন: তানজানিয়ার মুসলমানদের মধ্যে পবিত্র কুরআনের আলো প্রসারিত এবং ভবিষ্যৎ প্রজন্মকে কুরআন হাফেজ হিসেবে গড়ে তোলার জন্য উক্ত ফাউন্ডেশন নিজেদের সাধ্য মত চেষ্টা চালিয়ে যাবে।
এছাড়াও এই ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশ্বের প্রচলিত ৬ ভাষায় অনুদিত কুরআন শরিফের ১ লাখ ২০ হাজার খণ্ড প্রিন্ট করা হচ্ছে।
এই পরিকল্পনার মাধ্যমে আফ্রিকান, ইউরোপীয় ও এশিয়ার ৫০টি দেশের মুসলমানদের পবিত্র কুরআনের চাহিদা পূরণ করা হবে।
বলাবাহুল্য, বিশ্বের বিভিন্ন দেশে কুরআন বিতরণ প্রকল্পের প্রথম ধাপে আমেরিকা, আফ্রিকানৱ এবং এশিয়ার বিভিন্ন দেশে ৫ লাখ ৫ হাজার কুরআন বিতরণ করা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, আফ্রিকা মহাদেশের মৌরিতানিয়ায় ৪০ হাজার পাণ্ডুলিপি, কেনিয়ায় ৪০ হাজার পাণ্ডুলিপি, গাম্বিয়ায় ৪০ হাজার পাণ্ডুলিপি, উগান্ডায় ৪০ হাজার পাণ্ডুলিপি, নাইজারে ৮০ হাজার পাণ্ডুলিপি, মালি প্রজাতন্ত্রে ২৫ হাজার পাণ্ডুলিপি, তানজানিয়ায় ৮০ হাজার পাণ্ডুলিপি, সিয়েরা লিয়নে ১ লাখ ২০ হাজার পাণ্ডুলিপি এবং আফ্রিকার অন্যান্য দেশে ৫৩ হাজার পাণ্ডুলিপি বিতরণ করা হয়েছে।
দ্বিতীয় ধাপের কার্যক্রম মোট ৭ লাখ ৬০ হাজার কুরআন বিতরণ করা হবে। যার মধ্যে নাইজেরিয়ায় 80 হাজার পাণ্ডুলিপি, সিয়েরা লিয়নে ১ লাখ ২০ হাজার পাণ্ডুলিপি এবং ফিলিপাইনে ৮০ হাজার পাণ্ডুলিপি বিতরণ করা হয়েছে।