ত্বক-চুলের সৌন্দর্যে চা এর ভূমিকা

tEA health

চা কেবল শরীর চাঙা করে না পাশাপাশি ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতেও ভূমিকা রাখে। আসুন জেনে নেই চুল ও ত্বকের যত্নে চা পাতার উপকারিতা সম্পর্কে-

* বলিরেখা ও বয়সের ছাপ কমায় চা:
বয়সের আগে অনেকেরই ত্বকে বয়সের ছাপ ও বলিরেখা পড়ে যায়। এ সমস্যা কমাতে ঠাণ্ডা চা পাতার ব্যাগ ত্বকে ব্যবহার করুন। এটা চোখের চারপাশের ত্বককে টান টান করে, বলিরেখা কমাতে এটা সবচেয়ে সহজ উপায়। সকালে ঘুম থেকে ওঠার পরে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

* চোখের চারপাশের ফোলাভাব:
অনেকেরই সকালে ঘুম থেকে ওঠার পরে চোখের চারপাশে ফোলাভাব দেখা যেতে পারে । এই সমস্যার সমাধান করতে ও চোখের চারপাশের বয়সের ছাপ কমাতে ঠাণ্ডা টি ব্যাগ ব্যবহার করুন। এটা চোখের চারপাশের ত্বককে টানটান রাখে ও এর প্রদাহনাশক উপাদান ও মৃদু ক্যাফেইন চোখ ফোলাভাব কমাতে সহায়তা করে।

* চুল উজ্জ্বল ও মোহনীয় করে:
‘ব্ল্যাক টি’ চুলে প্রাকৃতিক রং আনে। পাত্রে পানি দিয়ে চা পাতা দিন। এরপর চুলায় জ্বাল দিয়ে ঘন রং বের হলে নামিয়ে ছেকে নিন। তারপর গোসলের পরে ঠাণ্ডা চা পাতা দিয়ে চুল ধুয়ে নিন, এটা চুলকে কালো ও চকচকে করবে। চাইলে এতে মেহেদি যোগ করে চুলের রং বাড়াতে পারেন।

 দাগ কমায়:
‘ব্ল্যাক টি’ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা উন্মুক্ত রেডিকেল থেকে রক্ষা করে ও বিষাক্ত উপাদান বের করে দিতে সহায়তা করে। ‘ব্ল্যাক টি’ দাগের ওপরে ব্যবহার করলে এটা দাগ কমাতে সহায়তা করে। তবে, ব্যবহারের আগে খেয়াল রাখতে হবে যেন গরম না থাকে, এতে ত্বকের ক্ষতি হবে।