দুবাইয়ের বুর্জ খলিফাকে ছাড়িয়ে আরও দ্বিগুণ উঁচু হচ্ছে জাপানের বাড়ি!

বাইয়ে অবস্থিত বিশ্বের সর্বোচ্চ বাড়ি বুর্জ আল খলিফার তুলনায় দ্বিগুণ উচ্চতার বাড়ি নির্মাণের পরিকল্পনা করেছে জাপান! মাটি থেকে এক মাইল বা ১৬০০ মিটার পর্যন্ত উপরে উঠে যাওয়া এই বাড়ির নাম স্কাই মাইল টাওয়ার। নেক্সট টোকিও ২০৪৫ প্রকল্পের ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে এই আবাসিক বাড়িটি নির্মাণ করা হবে।

উপকূলবর্তী শহরগুলো জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে নগর ব্যবস্থাপনায় পরিবর্তন আনছে, তেমন দৃষ্টান্তই স্থাপন করা হবে এটি তৈরি করার মাধ্যমে।

একটি শহরের আদলে সব ধরনের সুযোগ সুবিধা রেখে ৫৫ হাজার মানুষের আবাসনের ব্যবস্থা করা হবে বাড়িটিতে।   তবে প্রায় এক মাইল উঁচু পর্যন্ত জল সরবরাহ করা অনেক ব্যয়বহুল হবে বলে মনে করছেন স্কাইক্যাপার বিশেষজ্ঞরা। তাঁরা আরও বলছেন, এমারল্যান্ডের ভূমিকম্প প্রবণ উপকূলটি এই ধরনের বাড়ি নির্মাণের জন্য কিছুটা ঝুঁকিপূর্ণও বটে। তাছাড়া বাতাসের গতিপথ ঠিক রাখার জন্য বাড়িটির মাঝে-মাঝে হাওয়া চলার রাস্তা না রাখলে তা বাড়িটিকে ক্ষতিগ্রস্ত করবে। কিন্তু এই আশঙ্কাগুলো উড়িয়ে দিয়েছে প্রকল্পের সঙ্গে যুক্ত দুই প্রতিষ্ঠান।

তাঁদের বক্তব্য, জল, ভূমিকম্প, বায়ুপ্রবাহ, কোনোকিছুই সমস্যার কারণ হবে না। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, টাইফুন মোকাবিলাসহ দুর্যোগ সামলানোর সর্বোচ্চ ক্ষমতা থাকবে স্কাই মাইল টাওয়ারটির। সূত্র: জিনিউজ –