নিজেই পরীক্ষা করুন নিজের হার্ট, ৯০ সেকেন্ডে!

নিজেই পরীক্ষা করুন হার্ট, ৯০ সেকেন্ডে!

বুকে চিনচিনে ব্যথা হলেই টেনশনে পড়ে যান অনেকে। পাশে থাকা কেউ আবার তাৎক্ষণিক পরামর্শ দিয়ে বসেন, ‘আরে ওটা গ্যাস্ট্রিকের ব্যথা! পানি খাও, ঠিক হয়ে যাবে।’এতো পরামর্শ আর সান্ত্বনার তোয়াক্কা না করে চাইলে দেড় মিনিটের ছোট একটা পরীক্ষা করে নিতে পারেন নিজেই। হাতের কাঁছে সিঁড়ি থাকলেই হলো।

দেড় মিনিট তথা ৯০ সেকেন্ডের এই পরীক্ষা যে কার্যকর সেটা প্রমাণ করতে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলোজি পরীক্ষা চালিয়েছিল প্রায় ১৬৫ জন বিভিন্ন বয়সী মানুষের ওপর। যাদের আগে থেকে হার্টের কোনও চেকআপ করা হয়নি। পরীক্ষার ফল সন্তোষজনক বলেই রায় দিয়েছেন বিজ্ঞানীরা।

স্বেচ্ছাসেবীদের প্রথমে খানিকক্ষণ হালকা ব্যায়াম করতে বলা হয়েছিল। ব্যায়ামের পর তাদের ১৫ মিনিটের বিশ্রাম নিতে বলা হয়। এরপর বলা হয়, একটুও না থেমে ৬০ ধাপ সিঁড়ি বেয়ে উঠতে হবে দ্রুত। যারা ৪০-৪৫ সেকেন্ডে ৬০ ধাপ টপকাপে পেরেছেন, তাদের স্কোর দেওয়া হলো ১০-এ ৯। মানে তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশ কম।

যারা ৯০ সেকেন্ড বা এর কিছু বেশি সময় নিয়েছেন তাদের স্কোর ৮। এর মানে হলো হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২-৪ %।

আবার দেখা গেলো একনাগাড়ে সিঁড়ি ভাঙতে গিয়ে যারা ৯০ সেকেন্ডের বেশি সময় লাগিয়েছেন তাদের ৫৬ শতাংশের হৃৎপিণ্ডেই কোনও না কোনও সমস্যা পাওয়া গেছে। এদের মধ্যে যে নারীদের বয়স ৪৫ বছরের বেশি ছিল তাদের হৃদরোগের ঝুঁকি ৫০ শতাংশ দেখা গেছে।

আর যাদের কিনা ৬০টি ধাপ পার হতে ঘড়ি ধরা দেড় মিনিট লেগেছে, তাদেরকে অতিসত্ত্বর ডাক্তারের পরামর্শ নিতে বলা হয়েছে।  

 

সূত্র: সায়েন্স ডেইলি

আরো পড়ুনঃ