প্রধানমন্ত্রীকে ৭ মার্চের ভাষণ শোনাতে চায় শিশু যিয়ান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ রপ্ত করেছে শিশু আহমেদ শেহ্জাদ যিয়ান। ঐতিহাসিক সেই ভাষণ সরাসরি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শোনাতে চায় ছোট্ট শিশু যিয়ান। ভাষণ মুখস্ত করার পর থেকে প্রতিদিনই মায়ের কাছে তার বায়না প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার।

যিয়ান বাংলা নিউজ টোয়েন্টি ফোর.কমের লক্ষ্মীপুরের স্টাফ করেসপন্ডেন্ট সাজ্জাদুর রহমান ও আফরোজ জাহান নিরু দম্পতির একমাত্র ছেলে।  পারিবারিক সূত্রে জানা গেছে, ৩ বছর ৮ মাস বয়সে শুনে-শুনে মাত্র ২০ দিনে বঙ্গবন্ধুর ভাষণ সম্পূর্ণ মুখস্ত করে যিয়ান।

বর্তমানে তার বয়স ৪ বছর ২ মাস। এ ব্যাপারে যিয়ানের মা আফরোজ জাহান নিরু জানান, যিয়ানের আগ্রহে ভাষণ মুখস্ত করানো সম্ভব হয়েছে। অবশ্যই তার বাবাও চেয়েছেন।  দীর্ঘ ভাষণ কিভাবে রপ্ত হয়েছে জানতে চাইলে যিয়ানের মা বলেন, পুরো ভাষণ প্রথমে লিখে নিয়েছি; আমি পড়তাম, যিয়ান শুনতো। পরে মোবাইল ফোনে রেকডিং থেকে বঙ্গবন্ধুর ভাষণ শুনতে-শুনতে শেখা হয়।

প্রতিদিন যিয়ান ভাষণ শোনে ঘুমায়। ভাষণ ছাড়াও যিয়ান কোরআনের কিছু আয়াত মুখস্ত পারে। তার ইচ্ছা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করব; ভাষণ শোনাবে। যিয়ান বলে, টিভিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেখি। বাস্তবে দেখি না, আমি শেখ হাসিনাকে দেখবো; ভাষণ শোনাবো। –