ফার্নিচার রফতানিতে সরকার নগদ অর্থ সহায়তা দেবে !!! : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ফার্নিচার রফতানিতে সরকার নগদ অর্থ সহায়তা দেবে। তিনি বলেন, ‘রফতানি পণ্য বহমূখীকরণ এবং বাজার সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। প্রচলিত পণ্যের পাশাপাশি যেসব পণ্য রফতানি বাড়ানোর চেষ্টা চলছে, ফার্নিচার এর মধ্যে অন্যতম। বাংলাদেশে প্রস্তুতকৃত ফার্নিচার বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছে। ব্যবসায়ীদের পরামর্শ মোতাবেক নগদ অর্থ সহায়তার ব্যবস্থা নেয়া হয়েছে।’
মঙ্গলবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফার্নিচার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক। রফতানি উন্নয়ন ব্যুারো (ইপিবি), বাংলাদেশ ফার্নিচার রফতানিকারক সমিতি, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি, বাংলাদেশ জুট ডাইভার্সিফাইড প্রোডাক্ট প্রস্তুত ও রফতানিকারক সমিতি যৌথভাবে এ মেলার আয়োজন করে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতউল্লা-আল-মামুন, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু প্রমূখ বক্তব্য দেন।
বাংলাদেশে প্রস্তুতকৃত ফার্নিচার শিল্পের সম্ভবনাময় ভবিষ্যতের কথা উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, দেশের তৈরি ফার্নিচার অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে রফতানিতেও অবদান রাখছে। এ জন্য সরকার এ শিল্পের বিকাশে রফতানি প্রনোদনাসহ সব ধরনের সহায়তা দিচ্ছে।
সুস্থ ধারার রাজনীতিতে ফিরতে আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশ নেবে এই আশা প্রকাশ করে আওয়ামীলীগের এই প্রবীন নেতা বলেন, হরতাল-অবরোধসহ নাশকতার রাজনীতি থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে বিএনপির জন্য সিটি নির্বাচনে অংশগ্রহণ ‘এক্সিট পয়েন্ট’ হতে পারে। এই সুযোগ বিএনপি গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, বিএনপির হরতাল-অবরোধ কর্মসূচি অকার্যকর হয়ে পড়েছে। মানুষ এ ধরনের কর্মসূচি সমর্থন করে না। তারা এর অবসান চাই।
অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক বলেন, ফার্নিচার তৈরির ক্ষেত্রে পাটজাত পণ্য ব্যবহার হচ্ছে। এর পাশাপাশি নানা ধরনের পাটজাত পণ্য এখন বিদেশেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। এজন্য পাট ও পাটজাত পণ্য রফতানিতে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হচ্ছে।
সরকার ফার্নিচার ও হোম ফিনিশিং খাতকে অত্যন্ত সম্ভাবনাময় খাত হিসেবে বিবেচনা করছে বলে তিনি জানান।
মেলায় ফার্নিচার ও ফার্নিচার সংশ্লিষ্ট ৫১টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

Leave a Reply

Your email address will not be published.