বাংলাদেশীদের ডিভি লটারীর বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্র

আগামী ১ লা অক্টোবর থেকে ডিভির জন্য আবেদন শুরু হচ্ছে কিন্তু বাংলাদেশীদের বিষয়ে যুক্তরাষ্ট্র যা বললো সেটা সবারই জানা প্রয়োজন,নিজে জানুন এবং অন্যকে জানিয়ে দিন এখনই।

বাংলাদেশীদের ডিভি লটারীর বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্র লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী নাগরিকত্বের জন্য ডাইভার্সিটি ভিসা (ডিভি) প্রোগ্রামে বাংলাদেশের কোটা পূরণ হয়ে গেছে। তাই বাংলাদেশিদের জন্য এই মুহূর্তে ডিভি লটারির কোনো সুযোগ নেই। আগামী পাঁচ বছরেও এই সুযোগ আসার সম্ভাবনা নেই। এমনকি ভবিষ্যতে আর কখনো এই সুযোগ নাও আসতে পারে। গতদিন কয়েকদিন আগে দুপুরে রাজধানীর গুলশানে বাংলাদেশীদের ডিভি লটারীর বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্র।

বাংলাদেশীদের ডিভি লটারীর বিষয়ে যা বললো যুক্তরাষ্ট্রঃ 

লটারির মাধ্যমে যুক্তরাষ্ট্রে স্থায়ী নাগরিকত্বের জন্য ডাইভার্সিটি ভিসা (ডিভি) প্রোগ্রামে বাংলাদেশের কোটা পূরণ হয়ে গেছে। তাই বাংলাদেশিদের জন্য এই মুহূর্তে ডিভি লটারির কোনো সুযোগ নেই। আগামী পাঁচ বছরেও এই সুযোগ আসার সম্ভাবনা নেই। এমনকি ভবিষ্যতে আর কখনো এই সুযোগ নাও আসতে পারে।
গতদিন কয়েকদিন আগে দুপুরে রাজধানীর গুলশানে আমেরিকান ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ঢাকায় মার্কিন দূতাবাসের কনসাল জেনারেল এলিজাবেথ গোর্লে।

বিদ্যমান প্রেক্ষাপটে কোনো বাংলাদেশি যাতে ডিভি লটারি নিয়ে প্রতারণার ফাঁদে পা না দেন, সে জন্য সতর্ক করেছে মার্কিন দূতাবাস। ডিভি প্রোগ্রাম বাংলাদেশিদের জন্য ২০১২ সাল থেকে বন্ধ আছে।

দূতাবাসের সংবাদ সম্মেলনে ভিসা জালিয়াত সম্পর্কে সবাইকে অবগত করতে একটি ভিডিও দেখানো হয়। সংবাদ সম্মেলনে বলা হয়, ভিসার আবেদনের সময় যা সত্য, তা-ই বলুন। কোনো প্রশ্ন থাকলে দূতাবাসে যোগাযোগ করুন। সংবাদ সম্মেলনে জানানো হয়, গত বছর বাংলাদেশ থেকে ৪৪ হাজার ভিসার আবেদন পড়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার জন্য ২৪ হাজার আবেদন পড়েছে।