বিজ্ঞানের এক নতুন আবিস্কার – মুত্র থেকেই হবে বিশুদ্ধ খাবার পানি

সাধারণত খাবার পানি থেকেই মূত্র উৎপন্ন হয়। কিন্তু মূত্র বদলে যাবে খাবার পানিতে। শুনতে আশ্চর্য লাগলেও এমনি একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে বেলজিয়ামে বেলগিয়ান বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীরা।

তাদের বানানো নতুন একটি মেশিন মূত্রকে খাবার পানিতে পরিণত করবে। শুধু খাবার পানি নয়, মূত্র থেকে উৎপন্ন হবে সার। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে সৌর শক্তির মাধ্যমে। মেশিনটি ব্যবহার করা যাবে উন্নয়নশীল এবং পিছিয়ে থাকা রাষ্ট্রগুলোতে।

Urin-to-Water_220160727122503

যদিও দূষিত পানিকে কাজে লাগিয়ে ইউনিভার্সিটি অব ঘেন্টের আরেক দল বিজ্ঞানী আগেই বিদ্যুৎ ব্যবহার করে খাবার পানি উৎপন্ন করেছিল।

ইউনিভার্সিটি অব ঘেন্টের গবেষক সিবাস্তিয়ান ডেরেস বলেন, ‘আমরা খুব সহজ পদ্ধতিতে প্রসাব থেকে খাবার পানি ও সার উৎপন্ন করেছি। আমরা প্রথমে মূত্র সংগ্রহ করেছি একটি বড় ট্যাঙ্কে তারপর সৌর শক্তি ব্যবহার করে মূত্রকে ফুটিয়েছি। সেখান থেকেই বিশুদ্ধ পানি এবং সার আলাদা করে উৎপন্ন করেছি। সারের মধ্যে আলাদাভাবে পটাশিয়াম, নাইট্রোজেন এবং ফসফরাস উৎপন্ন করেছি।

গবেষণার প্রয়োজনে ১০ দিনের মিউজিক ফেস্টিভ্যালে এই মেশিন ব্যবহার করা হয়। সেখানে মেশিনটি থেকে ১ হাজার লিটার খাবার পানি উৎপাদন করতে সক্ষম হয়েছেন গবেষকরা। তারা বিভিন্ন স্টেডিয়াম এবং বিমানবন্দরে এই মেশিনটি রেখে খাবার পানি উৎপাদন করার পরিকল্পনা নিয়েছেন।