বিপ্লবী চিন্তাধারায় দেশের যাবতীয় সমস্যার সুষ্ঠু সমাধান সম্ভব

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা ও বিপ্লবের রাহবার হযরত আয়াতুল্লাহ আল উযমা সাইয়েদ আলী খামেনেয়ী বলেছেন, আমেরিকা বা কোন পশ্চিমা দেশের সাথে আপোষ করে নয়; বরং বিপ্লবী চিন্তাধারায় দেশের যাবতীয় সমস্যার সুষ্ঠু সমাধান সম্ভব।

9

ইরানের সর্বোচ্চ নেতা ও বিপ্লবের রাহবার হযরত আয়াতুল্লাহ আল উযমা সাইয়েদ আলী খামেনেয়ী গতকাল (বুধবার) রাজধানী তেহরানে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এক সমাবেশে দেয়া ভাষণে তিনি বলেন, ইরানি জাতি ইমাম খোমেনীর নেতৃত্বে নিজেদের দেশে ইসলামী প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে ইরানের সাথে মার্কিন সরকারের শত্রুতা অব্যাহত রয়েছে। আর যতদিন দেশে ইসলামী হুকুমত প্রতিষ্ঠিত থাকবে ততদিন মার্কিন শত্রুতা বন্ধ হবে না। কেননা আমেরিকা ও সমাজবাদীদের আসল সমস্যা হচ্ছে ইসলাম ও ইসলামী প্রজাতন্ত্রের সাথে।

তিনি বলেন: আমেরিকাসহ আরো কিছু পক্ষ ইরানি সমাজকে একথা বোঝানোর চেষ্টা করছে যে, ওয়াশিংটনের সঙ্গে আপোষ করার মাধ্যমে ইরানের সামনে বিদ্যমান ইস্যুগুলো সমাধান হবে। আমেরিকার সঙ্গে আপোষ করার মাধ্যমে ইরানের সব সমস্যার সমাধান করা সম্ভব হবে বলে যে মানসিকতা তৈরির চেষ্টা চলছে তা অত্যন্ত বিপদজ্জনক।

ইরানের ফার্সি বর্ষপঞ্জীর ১৩ অবন (চলতি ইংরেজি বছরের ৩ নভেম্বর) গুপ্তচরবৃত্তির আখড়াহিসেবে পরিচিত মার্কিন দূতাবাস দখল করেছিলেন ইরানি ছাত্ররা। এই দিনকে ইরানে বিশ্বের বলদর্পী শক্তিগুলোর বিরুদ্ধে লড়াইয়ের জাতীয় দিবস বা ছাত্র দিবস হিসেবে পালন করা হয়।

উল্লেখ্য ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব বিরোধী ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে একদল ইরানি ছাত্র রাজধানী তেহরানে অবস্থিত মার্কিন দূতাবাস দখল করেছিলেন। আজ (বৃহস্পতিবার) সে দিবসের বার্ষিকী পালিত হবে এবং তার আগে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন।