বোমা মারতে গিয়ে যুবদল নেতা গুলিবিদ্ধ

বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের লাগাতার অবরোধের পাশাপাশি টানা ৭২ ঘণ্টা হরতালের সময় গতকাল রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় নাশকতার ঘটনা ঘটেছে। রাজধানীতে বাসে আগুন দিয়ে পালানোর সময় এক যুবদল নেতা পুলিশের গুলিতে আহত হয়ে ধরা পড়েছেন। সিরাজগঞ্জে পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করেছে হরতাল-অবরোধ সমর্থকরা। দিনাজপুরে ককটেল হামলা চালিয়ে আহত করা হয়েছে ডিবির এক এসআইকে। ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে ককটেল হামলা চালানো হয়েছে। ফেনীতে ছয়টি অটোরিকশায় অগ্নিসংযোগ ও তিনটি ট্রাকে ভাঙচুর চালানো হয়েছে। লক্ষ্মীপুরে সিএনজি অটোরিকশায় পেট্রলবোমা হামলা চালিয়ে চারজনকে অগ্নিদগ্ধ করা হয়েছে। কুমিল্লায় যাত্রীবিহীন বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। যশোরের ঝিকরগাছায় বিএনপির এক নেতা গুলিবিদ্ধ হয়েছেন। সুনামগঞ্জে নৌমন্ত্রীর কুশপুত্তলিকা দাহ করেছে হরতাল সমর্থকরা। এসব ঘটনায় ৫০ জনেরও বেশি আহত হয়েছেন। গ্রেফতার হয়েছেন তিন শতাধিক নেতা-কর্মী-সমর্থক। গতকাল রাত পৌনে ৮টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকায় বাসে আগুন দিয়ে পালিয়ে যাওয়ার সময় যুবদল নেতা আবদুর রাজ্জাক (২৫) গুলিবিদ্ধ হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাজ্জাক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮ নম্বর ওয়ার্ড যুবদলের সাংগঠনিক সম্পাদক। নিউমার্কেট থানার এসআই আনসারুল হক জানান, নিউমার্কেটের রাসেল প্লাজার সামনে একটি যাত্রীবাহী মিনিবাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। পুলিশ ঘটনাস্থলে গিয়ে ধাওয়া করলে দুর্বৃত্তরা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তাদের লক্ষ্য করে গুলি ছুড়লে রাজ্জাক ডান পায়ে গুলিবিদ্ধ হয়ে ধরা পড়েন। এ ঘটনায় পুলিশের এএসআই ফরিদ মিয়াও আহত হয়েছেন। গুলিবিদ্ধ রাজ্জাক বলেছেন, ‘নিউমার্কেট থানা যুবদলের ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর সরদারের নির্দেশে গাড়িতে কেরোসিন ঢেলে আগুন দিয়েছি। আমার সঙ্গে আরও কয়েকজন ছিল।’ দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিধিদের পাঠানো খবর-

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে সিএনজি অটোরিকশায় হরতাল সমর্থকদের পেট্রলবোমা হামলায় চারজন অগ্নিদগ্ধ হয়েছেন। গতকাল রাত ৯টার দিকে লক্ষ্মীপুর-মজুচৌধুরীর হাট সড়কের সরকারি মহিলা কলেজের সামনে এ ঘটনা ঘটে। দগ্ধদের লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন আবদুল করিম, সুমন, আশেক ও অজ্ঞাত এক ব্যক্তি (ধারণা করা হচ্ছে সিএনজি অটোরিকশা চালক)। এর মধ্যে অজ্ঞাত ব্যক্তির অবস্থা আশঙ্কাজনক বলে কর্তব্যরত চিকিৎসক জানান। পুলিশ ও এলাকাবাসী জানায়, লক্ষ্মীপুর উত্তর তেমুহনী থেকে মজুচৌধুরীর হাট এলাকায় যাওয়ার পথে হরতাল সমর্থকরা সিএনজি অটোরিকশা লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে। এ ছাড়াও লক্ষ্মীপুর-রামগতি সড়কের মিয়া রাস্তা নামক স্থানে পুলিশের টহল গাড়ি লক্ষ্য করে ২টি ককটেল নিক্ষেপ করে হরতাল সমর্থকরা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সদরের দত্তপাড়া ইউনিয়নের কাশিমপুরেও ভোররাতে মালবাহী পিকআপ ভ্যান আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে মুখোশ পরা দুর্বৃত্তরা। এ সময় অস্ত্র ঠেকিয়ে তারা ওই পরিবহনে থাকা প্রায় এক লাখ টাকার মেশিনারিজ মালামাল লুট করে নিয়ে যায়।

কুমিল্লা : কুমিল্লার সদর উপজেলার আলেখারচর এলাকায় একটি যাত্রীবিহীন বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। গতকাল রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে। কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র অফিসার দিদারুল আলম জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার সদর উপজেলার আলেখারচর এলাকার আরাফাত ফিলিং স্টেশনের সামনে সুগন্ধা পরিবহনের একটি বাস দাঁড়ানো ছিল। যাত্রীবিহীন বাসটিতে দুর্বৃত্তরা আগুন দিয়ে পালিয়ে যায়। কুমিল্লা ফায়ার সার্ভিসের একটি দল গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
সিরাজগঞ্জ : গতকাল বিকালে উল্লাপাড়া উপজেলার বাকুয়া গ্রামে অভিযানকালে হরতাল-অবরোধ সমর্থনকারীরা পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করেছে। এ সময় পুলিশও শটগানের গুলি ছোড়ে। উভয় পক্ষের সংঘর্ষে চার পুলিশসহ অন্তত ১০ জন আহত হন। ঘটনাস্থল থেকে তাজা ককটেলসহ গুলিবিদ্ধ অবস্থায় জামায়াত নেতা সাইদুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে সদর উপজেলার শৈলাবাড়ী পাউবোর বাঁধে সকালে পুলিশের সঙ্গে পিকেটারদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এ সময় পিকেটাররা পুলিশকে লক্ষ্য করে একটি ককটেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে একটি তাজা ককটেল উদ্ধার করেছে পুলিশ।
দিনাজপুর : আসামি ধরতে গিয়ে দুর্বৃত্তের ছোড়া ককটেলে আহত হয়েছেন ডিবির এসআই মো. আ. সোবহান (৩৮)। গতকাল রাত সোয়া ৯টার দিকে দিনাজপুর-রংপুর মহাসড়কের চিরিরবন্দরের রানীরবন্দর এলাকায় এ ঘটনা ঘটে। চিরিরবন্দর থানার ওসি রওশন মোস্তফা জানান, রাত ৯টায় আসামি ধরার জন্য রানীরবন্দরে গেলে দুর্বৃত্তরা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়। এতে ডিবি এসআই সোবহান আহত হন। এ ছাড়া রাতে দিনাজপুর শহরের বিশ্বরোড এলাকায় দুর্বৃত্তরা একটি ট্রাক ভাঙচুর করেছে।
ব্রাহ্মণবাড়িয়া : গতকাল সকালে রেলগেট এলাকায় ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে পিকেটাররা কয়েকটি ককটেল নিক্ষেপ করেছে। এ ছাড়া কালিবাড়ী মোড়, রেলগেট ও কুমারশীল মোড়ে নিরাপত্তার দায়িত্বে থাকা টহল পুলিশের ওপর ১২টি হাতবোমা ছোড়ে দুর্বৃত্তরা। পাওয়ার হাউস রোডেও পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় ১৫টি অটোরিকশা ভাঙচুর করেছে হরতালকারীরা।
সুনামগঞ্জ : ছাতকে হরতালের সমর্থনে মিছিল করে বিএনপি কর্মীরা নৌপরিবহনমন্ত্রী শাজাহান খানের কুশপুত্তলিকা দাহ করেছেন। ঢাকা : অবরোধের পাশাপাশি টানা ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন গতকাল ঢাকা জেলাসহ রাজধানীতে তেমন কোনো প্রভাব পড়েনি। নগরীর জনজীবন ছিল নিত্যদিনের মতোই স্বাভাবিক। গণপরিবহনসহ বিভিন্ন যানবাহন অনেকটা স্বাভাবিকভাবেই চলেছে। মোড়ে মোড়ে অফিসগামী যাত্রীদের ভিড় দেখা গেছে অন্যান্য দিনের মতোই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরীর বিভিন্ন পয়েন্টে দোকানপাট খুলতে দেখা যায়। গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে না গেলেও স্বল্প দূরত্বের কিছু বাস গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে। ফেনী : ২০-দলীয় জোটের ৭২ ঘণ্টা হরতালের প্রথম দিন গতকাল শহরের ট্রাংক রোডের জিরো পয়েন্ট এলাকায় পিকেটাররা ঝটিকা মিছিল নিয়ে ছয়টি যাত্রীবাহী অটোরিকশায় পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। একই সময় তারা তাকিয়া রোড এলাকায় পণ্যবাহী তিনটি ট্রাকে ভাঙচুর চালায় এবং দুটিতে আগুন দেওয়ার চেষ্টা করে।
যশোর : ঝিকরগাছা উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ঝিকরগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খোরশেদ আলমকে গুলিবিদ্ধ অবস্থায় গতকাল বিকালে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করেছে পুলিশ। তার বাঁ পায়ের গোড়ালির ওপর গুলি বিঁধেছে বলে জানিয়েছে হাসপাতাল সূত্র। অবশ্য পুলিশের পক্ষ থেকে গুলির কথা অস্বীকার করে বলা হয়েছে, গণপিটুনিতে আহত হয়েছেন খোরশেদ। তবে আহতের স্ত্রী তহমিনা বেগমের অভিযোগ, গতকাল সকালে গ্রেফতারের পর কোতোয়ালি থানা পুলিশ তার পায়ে গুলি করেছে। কারণ তার আগে থানা হাজতে সুস্থ স্বামীর সঙ্গে তিনি সাক্ষাৎ করেন।
সিলেট : সাগরদীঘিরপাড় এলাকায় গতকাল বেলা সাড়ে ৩টার দিকে জামায়াত-শিবির মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে শিবির চারটি ককটেল ছুড়লে দুটি বিস্ফোরিত হয়। পরে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ ও ধাওয়া করলে তারা পালিয়ে যায়। এ ছাড়া সকালে সোবহানীঘাটে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল মিছিল বের করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।
চট্টগ্রাম : গতকাল ভোর ৬টা থেকে শুরু হওয়া হরতালে চট্টগ্রাম নগরীর কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
চাঁপাইনবাবগঞ্জ : গতকাল সকালে শিবগঞ্জের মনাকষা মোড়ে একটি ট্রাকে হামলা চালিয়ে ভাঙচুর করেছে হরতালকারীরা। এ ছাড়া বেশ কয়েকটি মোটরসাইকেল ও অটোরিকশা ভাঙচুর করা হয়েছে।
হবিগঞ্জ : গতকাল দুপুরে শহরের পোদ্দারবাড়ী এলাকায় বিএনপির মিছিল থেকে একটি ট্রাকে আগুন দেওয়া হয়। পিকেটাররা একটি বাস ও ট্রাকসহ তিনটি গাড়িও ভাঙচুর করে। এর আগে মধ্যরাতে চুনারুঘাট পৌরসভার বাল্লা রোডে বিস্কুটবোঝাই একটি কাভার্ড ভ্যানেও আগুন দিয়েছে দুর্বৃত্তরা।
দিনাজপুর : গত শনিবার রাতে দিনাজপুর-ঢাকা মহাসড়কের ঘোড়াঘাট উপজেলার সাহেবগঞ্জ মাজারে ধানবোঝাই ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। এ সময় ট্রাকে আগুন ধরে গেলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
কিশোরগঞ্জ : করিমগঞ্জ উপজেলার নয়াকান্দি এলাকায় শনিবার রাতে একটি মাইক্রোবাসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।
মেহেরপুর : গাংনী উপজেলার জোড়পুকুরিয়া গ্রামে বিএনপি নেতা টগর আলী ও জামায়াত নেতা রবিউল ইসলামের বাড়ি লক্ষ্য করে গতকাল গভীর রাতে বোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি। বরিশাল : শনিবার রাত সাড়ে ১১টার দিকে নগরীর বান্দরোডে একটি ট্রাকে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।
গাইবান্ধা : শনিবার রাতে সাদুল্যাপুরের নলডাঙ্গা থেকে শাওন এন্টারপ্রাইজের একটি বাস লালবাজারে পৌঁছলে একদল দুর্বৃত্ত বাসটি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেছে। বগুড়া : বগুড়া-ঢাকা মহাসড়কের চারমাথায় গ্যারেজে রাখা একটি বাসে শনিবার রাত সাড়ে ৯টার দিকে পেট্রলবোমা ছুড়েছে হরতাল সমর্থকরা। এ ছাড়া রাত ১১টায় একই এলাকায় মুক্তি বিড়ি ফ্যাক্টরির সামনে দুটি ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করে তারা। একই রাতে শহরের কইপাড়ায় স্কুলের বারান্দা থেকে পরিত্যক্ত অবস্থায় তিনটি হাতবোমা, পাঁচটি ককটেলসহ ৩০০ গ্রাম বিস্ফোরক দ্রব্য উদ্ধার করেছে জেলা গোয়েন্দা পুলিশ।
জামালপুর : শহরের কাচারি মসজিদ এলাকায় গতকাল বিকালে মিছিল বের করার চেষ্টা করে ছাত্রদল। কিন্তু পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। এ সময় তিন কর্মীকে আটক করে পুলিশ।
যৌথবাহিনীর অভিযানে গ্রেফতার ৩৪৫ : রাজধানীতে যৌথবাহিনীর অভিযানে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) যুগ্ম সাধারণ সম্পাদক আইনুল হকসহ ৩৫ জন গ্রেফতার হয়েছেন। দেশের অন্যান্য স্থানে এ নিয়ে গতকাল দুপুর পর্যন্ত গ্রেফতার হয়েছেন ৩৪৫ জন। এর মধ্যে সাতক্ষীরায় ৪৮,  কুমিল্লায় ২৩, চট্টগ্রামে ৮, রাজশাহীতে ১৯, গাইবান্ধায় ৬, চাঁপাইনবাবগঞ্জে ৫, মেহেরপুরে ১৩, সিরাজগঞ্জে ৬, রংপুরে ৫৫, চকরিয়ায় ছাত্রদল নেতা, চাঁদপুরে মাদ্রাসা শিক্ষক, হবিগঞ্জে ২৪, যশোরে ৮১, বাগেরহাটে ১১, খুলনায় আসামি ৮৫, মানিকগঞ্জ ১২ ও বরিশাল থেকে একজনকে আটক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.