ভারতীয় মানচিত্রে নেই জম্মু-কাশ্মির !!!

জম্মু-কাশ্মীরকে ভারতের মানচিত্র থেকে বাদ দিয়ে পাকিস্তানের মানচিত্রে দেখানোর প্রতিবাদে হুলুস্থল কাণ্ড ঘটল কলকাতা আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ানে। আজ শনিবার সন্ধ্যায় বাংলাদেশ প্যাভিলিয়ন থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের স্টলটি শেষ পর্যন্ত সিলগালা করে দেশে ফেরত পাঠানোর নির্দেশ দেওয়া হয়। কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের দ্রুত এই কার্যকরি সিদ্ধান্তে পরে অগ্নিগর্ভ পরিস্থিতি শান্ত হয়।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্যাভিলিয়নের বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্রকাশিত ভারতীয় মানচিত্রে জম্মু-কাশ্মীর নেই। কিন্তু পাকিস্তানের মানচিত্রে সেটি দেখানো হয়েছে। শনিবার সন্ধ্যায় মেলায় আসা বেশ কয়েকজন দশনার্থী এই ইস্যুতে প্রতিবাদ জানান। বিষয়টি আস্তে আস্তে মেলার অন্য প্রান্তে ছড়িয়ে পড়ে।
ভারতীয় জনতা পার্টি বিজেপির যুব সংগঠন যুব মোর্চার তরফে সন্ধ্যার পর কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে লিখিতভাবে এই বিষয় জানানো হয়। ইতিমধ্যে বাংলাদেশ প্যাভিলিয়নের চার দিকে বহু মানুষ সমবেত হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। একপর্যায়ে তারা পুরো প্যাভিলিয়নটিই বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়া হয়। পরিস্থিতি বুঝে দ্রুত কলকাতার বাংলাদেশ উপদূতাবাস প্যাভিলিয়ন থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের স্টল সিলগালা করে যাবতীয় বইপত্র এবং মানচিত্র প্যাকেট করে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন।
কলকাতা বই মেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্শ গিল্ডের সম্মাদক ত্রিদিব চট্টোপাধ্যায় কালের কন্ঠকে জানান, ভারতীয় মানুষের অনুভূতির বিষয় এটি। মানচিত্র নিয়ে আমরা অভিযোগ পাওয়ার পরই উপদূতাবাসের সঙ্গে যোগাযোগ করি। সেখানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মাইনুল কবীর আমাদের জানান বিয়ষটি ভূলবশত হয়েছে। এরপরই উপদূতাবাস স্টলটি বন্ধ করে দেয়।
এই বিষয়ে উপ-দূতাবাস থেকে জানানো হয় মানচিত্র নিয়ে ভারতীয় জনগনের ভাবাবেগে কোনও প্রকার আঘাত বাংলাদেশ সরকার দিতে চায় না। ভূলবশত এটি হয়েছে। ভুল মুদ্রণ হওয়া সব মানচিত্র জব্দ করে বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।
কলকাতা বই মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নেই সবচেয়ে বেশি পাঠকের সমাঘম ঘটে। সে কারণে সন্ধ্যা এই বিচ্ছিন্ন ঘটনায় প্যাভিলিয়নের বই বিক্রিও কার্যত বন্ধ হয়ে যায়। তবে এই নিয়ে এখন আর তেমন কোনও বির্তক নেই বলেও সব পক্ষ থেকে দাবি করা হচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published.