ভারতের হায়দরাবাদে হতে যাচ্ছে মহানবীর নামে প্রথম জাদুঘর

ভারতের হায়দরাবাদে ১০ হাজার বর্গমিটার জমির ওপর বিশ্বনবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে প্রথম একটি জাদুঘর নির্মিত হতে যাচ্ছে। এ জাদুঘরে নবী করিম (সা.)-এর জীবনের আলোকে নানা বিষয় উপস্থাপনের পাশাপাশি বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন ও নবীর ব্যবহৃত কিছু জিনিস উপস্থাপন করা হবে।

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে জাদুঘরটি নির্মাণের জন্য তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের কাছে হিকমত সংস্থার তত্ত্বাবধায়ক ও সৌদি মুখপাত্র ড. নাসির মিসফির আল কোরাইশি আজ-জাহরানি একটি চিঠি পাঠিয়েছেন।

আজ-জাহরানি দীর্ঘ ৭ বছর ধরে ইসলামের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনীর আলোকে ৫০০ খণ্ডের এনসাইক্লোপিডিয়া (দায়েরাতুল মাআরেফ) লিখেছেন। প্রতিটি খণ্ড প্রায় ৫০০ পৃষ্ঠার। তিনি নবী মুহাম্মদ (সা.)-এর নামে মিউজিয়াম নির্মাণের সমন্বয়কারী হিসেবে নির্বাচিত হয়েছেন।

meusiam-inn20160717200258

এই চিঠির মাধ্যমে তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রীকে নাসির আজ-জাহরানি বলেছেন, এই প্রকল্প হায়দরাবাদে (তেলেঙ্গানা প্রদেশের কেন্দ্রীয় শহর) বাস্তবায়ন করার জন্য সৌদি আরবের দু’জন বিশেষজ্ঞ দ্রুততম সময়ের মধ্যে ভারতে আসবেন। তারা এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই-বাছাই করে প্রতিবেদন প্রদান করবেন।

তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও এই প্রস্তাবে সম্মতি প্রদান করেছেন এবং মিউজিয়াম নির্মাণের জন্য হায়দরাবাদে ১০ হাজার বর্গমিটার জমি অথবা প্রয়োজনে তারও অধিক জমি বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন।

আজা-জাহরানি বলেছেন, নিঃসন্দেহে এই মিউজিয়ামটি অতি আকর্ষণীয় একটি স্থানে পরিণত হবে। আজ-জাহরানি এই জাদুঘর নির্মাণের লক্ষ্যে সৌদি আরবের মক্কা নগরীতে গবেষণা কেন্দ্র পরিদর্শনের জন্য তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছেন।

ভারতের হায়দরাবাদে মহানবীর নামে এমন জাদুঘর এটিই প্রথম। এর আগে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাইয়ে হজরত মুহাম্মদ (সা.)-এর নামে একটি জাদুঘর নির্মিত হয়েছে। ওই জাদুঘরে নবী (সা.) সংশ্লিষ্ট প্রায় দেড় হাজার দর্শনীয় জিনিস রয়েছে।

উল্লেখ্য যে, ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতা শাহনেওয়াজ হোসাইনের সঙ্গে ড. নাসির মিসফির আল কোরাইশি আজ-জাহরানির ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। ওই সম্পর্কের ভিত্তিতে ভারতে এ প্রকল্পটি হাতে নেওয়া হচ্ছে বলে খবরে প্রকাশ।