মার্কিন নির্বাচনে নতুন করে ভোট গণনা! বদলে যাবে হিসাব

যদিও তিনি এই লড়াইতে ছিলেন না কখনোই। তবুও ২০১৬-র মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী, গ্রিন পার্টির জিল স্টেন উইসকনসিন, মিশিগান ও পেনসিলভানিয়া প্রদেশে ভোট পুনর্গণনার দাবি তুলে সেই লক্ষ্যে অনুদান জোগাড় করার উদ্যোগ নিলেন বুধবার। এই তিনটি রাজ্যে পুনর্গণনার জন্য আনুমানিক খরচ পড়বে ২৫ লাখ মার্কিন ডলার এবং এই খরচ দিতে হবে স্টেন-এর দলকেই। বুধবার মধ্যরাত্রি পর্যন্ত গ্রিন পার্টি ২১ লাখ মার্কিন ডলার জোগাড় করে ফেলেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম।
কিন্তু এখন স্টেন এই দাবি তুলছেন কেন? অনেকের মতে, ওই তিন রাজ্যে পাব্লিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয় নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই যদিও নির্বাচনী বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ওই তিন রাজ্যে গত ৮ নভেম্বরের নির্বাচন সুষ্ঠুভাবেই সম্পন্ন হয়েছে। এই নির্বাচনে ট্রাম্প জয়লাভ করেন এবং দ্বিতীয় নম্বরে শেষ করেন হিলারি ক্লিন্টন যদিও পপুলার ভোটের হিসেবে এগিয়ে হিলারিই। এই রাজ্যগুলোর নির্বাচনী কর্তৃপক্ষ অবশ্য এই দাবি মেনে নিতে গররাজি নন।
উইসকনসিনের নির্বাচনী কর্মকর্তারা যেমন স্টেনের দাবিতে ভালোমতোই নড়েচড়ে বসেছেন। তবে স্টেনকে যা করার এর মধ্যেই করতে হবে কারণ এই আবেদনের সময়সীমা এই তিনটি প্রদেশে এই দুই-তিন দিনের মধ্যেই শেষ হচ্ছে। তবে অনেকে যদিও এই নির্বাচনে বিদেশি শক্তির প্রভাবের চেয়ে বেশি প্রণালীগত সমস্যার কথাই বেশি বলছেন, কয়েকজনের মাথায় ঘুরপাক খাচ্ছে অন্য প্রশ্ন : স্টেনের নম্বরে বিশেষ হেরফের হয়তো হবে না কিন্তু তার দাবি মানতে গিয়ে দেখা যাবে না তো যে হিলারিই আসলে জিতেছেন, ট্রাম্প নয়?