মেসিকে ছাড়াও চলবে আর্জেন্টিনার !

লিওনেল মেসি অবসরে। হাহাকার আর্জেন্টিনায়। কি হবে আর্জেন্টিনা দলের? এই যখন অবস্থা তখন সাবেক ফরোয়ার্ড হার্নান ক্রেসপো বলছেন, মেসিকে ছাড়াও শক্ত দল হিসেবে নিজেকে প্রমাণ করতে পারবে আর্জেন্টিনা। গত মাসে চিলির কাছে কোপা আমেরিকার ফাইনালে হারার পর ২৯ বছরের মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরে গেছেন কষ্টে। তিনটি কোপা ফাইনাল ও একটি বিশ্বকাপ ফাইনাল হেরেছেন।

দেশ আর্জেন্টিনার হয়ে বড় শিরোপা জেতা মেসির কপালে নেই। সবাই তাকে সিদ্ধান্ত বদলে জাতীয় দলে ফিরতে বলছে। আসলে কি হবে? জানা নেই কারো। ৪১ বছরের ক্রেসপো একসময় জাতীয় দলের নির্ভরযোগ্য স্ট্রাইকার ছিলেন। আর এখন তার মনে হচ্ছে মেসি যেহেতু নেই তাই তার দিক থেকে মনযোগ সরানো দরকার। ২৩ বছর বড় শিরোপা না জেতার আক্ষেপ মেটানোর চেষ্টা করে যেতে হবে।

ক্রেসপো বলেছেন, “আর্জেন্টিনা জাতীয় দল খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। শেষ তিনটি আসর দেখুন। দুটি কোপা আমেরিকা ও একটি বিশ্বকাপের ফাইনাল- দল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ফাইনালে ওঠা দারুণ ব্যাপার।” ক্রেসপো আরো বলছেন, “মেসির কোনো দোষ দেখি না। সে ভালো খেলেছে। জাতীয় দলের সেরা গোলদাতা সে। বিশ্বের সেরা ফুটবলার। ভাগ্য খারাপ। তবে মেসি সব নয়। ২৩ বছর আমরা শিরোপা জিতি না।

হ্যাঁ, তারা অলিম্পিক গেমসে (২০০৪ ও ২০০৮) জিতেছে। তবে অনেক ফাইনাল হেরেছে। দলকে তবু প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বলতে হবে। আশা করি পরেরবার আমরা জিতবো।” ক্রেসপো এখন ভারতের ফুটসাল প্রিমিয়ার লিগে অংশ নিতে গেছেন।

আর্জেন্টিনার পক্ষে ৬৪ ম্যাচে ৩৫ গোল করেছিলেন তিনি।