মেসির সমতুল্য হবে না কেউ, রোনালদোও না

সাবেক বার্সেলোনা তারকা জাভি হার্নান্দেজের বিশ্বাস, ফুটবল আর কখনোই লিওনেল মেসির মতো প্রতিভাবান খেলোয়াড় দেখবে না। দক্ষতা, সামর্থ্য ও অর্জনে কেউই মেসির সমতুল্য হতে পারবে না বলেই মনে করেন স্প্যানিশ আইকন। এমনকি ইউরো জয়ী ক্রিস্টিয়ানো রোনালদোও না।

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী সর্বকালের সেরাদের একজন হিসেবেই বিবেচিত। বার্সার হয়ে ট্রফিময় বর্ণাঢ্য ক্যারিয়ার উপভোগ  করছেন বিশ্ব ফুটবলের এ ক্ষুদে জাদুকর। এর মধ্যে চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি ক্লাব ওয়ার্ল্ড কাপ ও আটটি লা লিগার শিরোপা জিতেছেন ২৯ বছর বয়সী মেসি।

কিন্তু আর্জেন্টিনার জার্সি গায়ে সাফল্যের দোরগোড়ায় গিয়েও বারেবারে খালি হাতে ফিরছেন মেসি। টানা তিন বছরে তিনটি ফাইনাল হেরে তাকে অশ্রুসিক্ত চোখে মাঠ ছাড়তে হয়েছে। সবশেষ চিলির কাছে শতবর্ষী কোপা আমেরিকা শিরোপা হারিয়ে আন্তর্জাতিক ফুটবলকেই বিদায় বলে দেন। তার ক্যারিয়ারে এই ‘কালো অধ্যায়’ থাকা স্বত্ত্বেও মেসিকে সবার উপরেই রাখছেন ২৬ বছর বয়সী জাভি।

এক সাক্ষাৎকারে জাভি বলেন, ‘আমার কাছে, মেসির কোনো উত্তরাধিকারী নেই। কখনো আসবেও না। ভালো ফুটবলারের আবির্ভাব ঘটবে, কিন্তু কেউই মেসির কাতারে যেতে পারবে না। বহু বছর ধরে শীর্ষ অবস্থানে থেকে অনেক ব্যক্তিগত ও দলগত ট্রফি জেতাটা অসম্ভবই হবে।’

‘ভবিষ্যতে সেরা খেলোয়াড়দের মধ্যে সবকিছুই আরো সমান হয়ে উঠবে। যদিও এখন মেসি ও রোনালদোর মধ্যে সেরার গল্পের কথা বলা হচ্ছে। আমরা যারা ফুটবল বুঝি, নিশ্চয়ই জানি এখনো কোনো তুলনা নেই। যখন মেসি তার ক্যারিয়ার শেষ করবে; নেইমার, ইডেন হ্যাজার্ড এবং পাঁচজন কিংবা দশজন খেলোয়াড় একই লেভেলে থাকবে। কিন্তু কেউই মেসির প্রশ্নাতীত শ্রেষ্ঠত্বের তুলনায় আসতে পারবে না।’-যোগ করেন ২০১০ বিশ্বকাপ জয়ী।