সর্বশেষ – গুলিস্তানে এবার হবে উড়াল ফুটপাত!

দৈর্ঘ্য ১ কিমির বেশি ব্যয় ১১৫ কোটি টাকা। রাজধানীর গুলিস্তান এলাকায় এবার সড়কের ওপর ‘উড়াল ফুটপাত’ নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)৷ প্রস্তাবিত এই ফুটপাতের দৈর্ঘ্য এক কিলোমিটারের বেশি৷ তা নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ১১৫ কোটি টাকা।
ওই এলাকা থেকে হকারদের উচ্ছেদে ব্যর্থ হয়ে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ডিএসসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং বিভাগ জানায়, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি পাস হলে নির্মাণকাজ শুরু হবে। আর এর অর্থায়ন করবে সরকার।
ডিএসসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং বিভাগ জানায়, দেশের প্রথম এই উড়াল ফুটপাত (এলিভেটেড ওয়াকওয়ে) নির্মাণ প্রকল্প প্রস্তাব গত ২১ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগে পেশ করা হয়েছে। উড়াল ফুটপাতটি সচিবালয়ের সামনে থেকে জিরো পয়েন্ট, বায়তুল মোকাররম, গুলিস্তান, আহাদ পুলিশ বক্স, গোলাপ শাহ মাজার, বঙ্গবন্ধু অ্যাভিনিউ পর্যন্ত নির্মাণ করা হবে। সড়ক থেকে এর উচ্চতা নির্ধারণ করা হবে ফ্লাইওভারের সঙ্গে সামঞ্জস্য রেখে। প্রাথমিকভাবে এর প্রশস্ততা ধরা হয়েছে আট ফুট। উড়াল ফুটপাত থেকে সড়কের সুবিধাজনক স্থানে পথচারীদের ওঠানামার জন্য থাকবে ২৬টি সিঁড়ি। এর মধ্যে ১০টি হবে চলন্ত।
তবে ব্যয়বহুল এই প্রকল্প না করে গুলিস্তান ও আশপাশের এলাকার বিদ্যমান ফুটপাত দখলমুক্ত, প্রশস্ত এবং পথচারীবান্ধব করা জরুরি বলে মনে করেন নগর বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, উড়াল ফুটপাত পরিবেশবান্ধব নয় বলে তা অগ্রহণযোগ্য, আর উড়াল ফুটপাত হকারেরা দখল করবে না, তার নিশ্চয়তা কী?