সৌদি গমনেচ্ছুদের সামলাতে পারছে না প্রবাসী মন্ত্রণালয়

সৌদি আরব গমনেচ্ছুদের চাপ সামাল দিতে পারছে না প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও জনশক্তি রফতানি ও প্রশিক্ষণ ব্যুরোর সংশ্লিষ্টরা। মঙ্গলবার সকাল থেকেই রাজধানীর ইস্কাটনে মন্ত্রণালয়ের নিচে নাম নিবন্ধনের ফরম জমা দিতে ভিড় জমান হাজারো মানুষ।
অন্যদিকে, রাজধানীর আগারওগাঁয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ডিজিটাল ওয়ার্ল্ড মেলার প্রবাসী কল্যাণ প্যাভিলিয়ন থেকে নিবন্ধনের ফরম নিতেও সকাল থেকে ভিড় করেন তারা। সৌদি গমনেচ্ছুদের সামাল দিতে প্যাভিলিয়নে উপস্থিত কর্মকর্তাদের বেশ বেগ পেতে হয়। এক পর্যায়ে দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্সংস্থান মন্ত্রণালয়ের প্যাভিলিয়ন ভেঙে ফেলেন সৌদি গমনেচ্ছুরা। এ ঘটনায় দুজনকে আটকও করেছে পুলিশ।
সরেজমিনে দেখা যায়, বিকেল সাড়ে ৩টার দিকে ইস্কাটনে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নিচে শতশত মানুষকে লাইনে দাঁড়িয়ে নিবন্ধন ফরম জমা দিতে। এ সময় মাইকে বার বার ঘোষণা দেওয়া হয়-সৌদি আরবসহ বিদেশ যেতে ইচ্ছুকদের নিবন্ধন প্রক্রিয়া অব্যাহত থাকবে। তাই একসঙ্গে ভিড় না করার জন্য অনুরোধ করেন ঘোষক।
এ সময় প্রবাসী কল্যাণ ভবন, রমনা থানার সামনেসহ আশপাশে বিপুল সংখ্যক সৌদিগমনেচ্ছুদের রাস্তার ডিভাইডার বা ফুটপাতে বসে নিবন্ধনের ফরম পূরণ করতে দেখা গেছে।
সৌদি গমনেচ্ছু সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ডিগ্রিরচর গ্রামের সানোয়ার হোসেন বলেন, ‘আগে সাভার ইপিজেড এ কাজ করতাম। গত কয়েক মাস হল চাকরি নাই। তাই এসেছি নাম নিবন্ধনের জন্য। যদি লাইগ্যা যায়।’
পটুয়াখালীর দশমিনা উপজেলার মো. ইকবাল হোসেন জানান, তিনি স্থানীয় কলেজে বিবিএস’র ছাত্র। সংসারের অবস্থা ভাল না। তাই চাকরির জন্য কয়েক দিন আগে ঢাকায় এসেছেন।
তিনি বলেন, ‘সৌদি আরবে লোক নিচ্ছে। নিবন্ধন করার জন্য চারদিন সময় দিয়েছে। তাই নিবন্ধনটা করে ফেলছি। কী করব ভাই গরীব মানুষ। চাকরি বাকরি নাই। সুযোগ হলে চলে (সৌদিতে) যাব।’
সোমবার বিকেল থেকে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫ আয়োজন করা হয়েছে। এখানে ৫৫টি মন্ত্রণালয়ের স্টল রয়েছে। মেলা চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এ মেলায় সৌদি আরবসহ বিদেশ গমনেচ্ছুদের নাম রেজিস্ট্রেশনের জন্য বিএমইটির পক্ষ থেকে বিদেশ যেতে ইচ্ছুকদের জন্য নিবন্ধন ফরম বিতরণে স্টল (প্রবাসী মন্ত্রণালয়ের প্যাভিলিয়ন) দেওয়া হয়েছে। মেলার শুরুর দিন থেকেই সৌদি আরব গমনেচ্ছুরা ভিড় জমায়। মঙ্গলবার মেলার দিতীয় দিনে শত শত মানুষ একসঙ্গে ফরম নিতে প্যাভিলিয়নে ভিড় করলে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের বেশ বেগ পোহাতে হয়। এক পর্যায়ে কার্যক্রম স্বাভাবিক রাখতে পুলিশেরও সহায়তা নেন তারা।
ফরম বিতরণকারী কম থাকায় বিদেশ গমনেচ্ছুরা এক পর্যায়ে প্যাভিলিয়নেও ঢুকে পড়েন। কেউ কেউ নিজের হাতে ফরম নেওয়া শুরু করেন। এক পর্যায়ে মানুষের চাপে ভেঙে যায় প্যাভিলিয়নের সামনের টেবিল। এ সময় কর্মকর্তারা ফরম বিতরণ বন্ধ করে দিলে পুরো প্যাভিলিয়নই গুড়িয়ে দেয় ক্ষুব্ধ বিদেশ গমনেচ্ছুরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করতে দেখা গেছে।
কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাময়িকভাবে এই ফরম বিতরণ কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। গমনেচ্ছুদের আগামীকাল বুধবার এখানেই অথবা প্রবাসী কল্যাণ ভবনে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
এ ব্যাপারে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স বোর্ডের পরিচালক (তথ্য প্রযুক্তি, গবেষণা ও পরিকল্পনা) মো. হাসান মারুফ বলেন, ‘হাজার হাজার মানুষ। তাদেরকে সামলানো সম্ভব হয় নাই। তাই ওখানে সামান্য ভাঙচুরের ঘটনা ঘটেছে।’
কতটি ফরম বিতরণ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘এ পরিসংখ্যান এখনই দেওয়া যাবে না। মেলা শেষে বলা যাবে।’
এ দিকে নিবন্ধনের জন্য সৌদি গমনেচ্ছুদের বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্যাভিলিয়ন ভাঙচুর এবং প্রবাসী ভবনের সামনে শত শত মানুষের ভিড় সামলাতে না পেরে শেষ পর্যন্ত প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে বিবৃতি দিয়ে জানানো হয়-নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। সৌদি আরবসহ বিদেশগমন ইচ্ছুকরা ডিজিটাল মেলা শেষ হওয়ার পরও বিএমইটির অধীনে সকল জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে নিবন্ধন করতে পারবেন। এতে তাড়াহুরো করার প্রয়োজন নেই।
উল্লেখ, সোমবার সকালে ঢাকায় সফররত সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী আহমেদ এফ আলফাহিদ’র নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, সৌদি আরবে গৃহস্থালীর (হাউজ হোল্ড ওয়ার্কার) কাজে প্রতি মাসে বিনা খরচে ১০ হাজার কর্মী যাবে। তাদের মিনিমান বেতন হবে ১৫শ’ রিয়াল। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় এ বিষয়ে সৌদি সরকারের সঙ্গে একটি চুক্তি হওয়ার কথা রয়েছে।
একইভাবে সৌদি আরব গমনেচ্ছুদের নাম নিবন্ধনের জন্য পত্রিকাতে বিজ্ঞপ্তি দেওয়া হয় এবং গত সোমবার থেকে বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে শুরু হয় ডিজিটাল ওয়ার্ল্ড মেলা। এ খবর দ্রুত ছড়িয়ে পড়ে সারাদেশে। এতে নাম নিবন্ধনের বিএমইটির পক্ষে আলাদা ডেস্ক খোলা হয়। তাই নাম নিবন্ধনের জন্য সৌদি আরব যেতে ইচ্ছুকরা ছুটে যান ডিজিটাল মেলা ও প্রবাসী কল্যাণ ভবনে।

Leave a Reply

Your email address will not be published.