শিক্ষার্থী ১০ দিন অনুপস্থিত থাকলেই মন্ত্রণালয়ে তথ্য দিতে হবে ।

[ad id=’1571′]
কোনো শিক্ষার্থী তার শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ১০ দিন অনুপস্থিত থাকলে তা শিক্ষা মন্ত্রণালয়ে জানানোর নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রবিবার সকালে সচিবালয়ে সাংবাদিকদের এ নির্দেশনার কথা জানান শিক্ষামন্ত্রী। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে কর্মকর্তাদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন মন্ত্রী। এ ছাড়া পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য কার্যক্রমের দিকেও খেয়াল রাখার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

গুলশানের অভিজাত এলাকায় হলি আর্টিজান বেকারিতে হামলাকারীদের কয়েক মাস ধরে নিখোঁজ থাকার বিষয়টি প্রকাশ্যে আসার পর ১০ যুবকের সন্ধান চেয়ে তাদের ফেরার আহ্বান জানান অভিভাবকরা। ওই ১০ যুবকের সন্ধান পেতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চেয়েছেন তারা। গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে একদল অস্ত্রধারী ঢুকে দেশি-বিদেশি অন্তত ৩৩ অতিথিকে জিম্মি করার পর ২০ জনকে ধারালো অস্ত্রে আঘাত ও গুলি করে হত্যা করে।

নিখোঁজরা হলেন ঢাকার তেজগাঁওয়ের মোহাম্মদ বাসারুজ্জামান, বাড্ডার জুনায়েদ খান (পাসপোর্ট নম্বর এ এফ ৭৪৯৩৩৭৮), চাপাইনবাবগঞ্জের নজিবুল্লাহ আনসারী, ঢাকার আশরাফ মোহাম্মদ ইসলাম (পাসপোর্ট নম্বর ৫২৫৮৪১৬২৫), সিলেটের তামিম আহমেদ চৌধুরী (পাসপোর্ট নম্বর এল ০৬৩৩৪৭৮), ঢাকার ইব্রাহীম হাসান খান (পাসপোর্ট নম্বর এ এফ ৭৪৯৩৩৭৮), লক্ষ্মীপুরের এ টি এম তাজউদ্দিন (পাসপোর্ট নম্বর এফ ০৫৮৫৫৬৮), ঢাকার ধানমণ্ডির জুবায়েদুর রহিম (পাসপোর্ট নম্বর ই ১০৪৭৭১৯), সিলেটের মোহাম্মদ সাইফুল্লাহ ওজাকি (পাসপোর্ট নম্বর টি কে ৮০৯৯৮৬০) ও জুন্নুন শিকদার (পাসপোর্ট নম্বর বি ই ০৯৪৯১৭২)।

এ ছাড়া গত ৫ জুলাই সিরিয়ায় আইএসের কথিত রাজধানী রাকা থেকে হুমকি বার্তা সংবলিত আইএসের ভিডিওতে তিন বাঙালি তরুণকে দেখা যায়। এ ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তিন বাঙালি তরুণদের একজন সাবেক নির্বাচন কমিশনার শফিউর রহমানের ছেলে তাহমিদ রহমান শাফি বলে শনাক্ত করেছেন তার পরিচিতজনরা। সামাজিক যোগাযোগমাধ্যমে একাধিক জন নিশ্চিত করেছেন ওই তরুণই একটি বেসরকারি একটি টেলিভিশনের সংগীতবিষয়ক একসময়ের জনপ্রিয় রিয়েলিটি শো ক্লোজআপ ওয়ানের তাহমিদ। আরও একজনকে শনাক্ত করেছেন তাদের পরিচিতজন। তার নাম তৌসিফ হাসান বলে জানিয়েছেন তারা।

এদিকে গত ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের বৃহত্তম ঈদ জামাতের মাঠের কাছে হামলা চালায় জঙ্গিরা। এতে দুই পুলিশসহ নিহত হন চারজন। আহত হন আরও অনেকে। নিহতদের একজন হামলাকারী আবির রহমান। পরে জানা যায়, সে কুমিল্লার দেবিদ্বারের সিরাজুল ইসলামের ছেলে এবং রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএর শেষ বর্ষের ছাত্র। পুলিশ জানায়, হামলার আগের দিন আবিরের বাবা তার নিখোঁজের বিষয়ে ভাটারা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছিলেন।