৬ দিনে কুরআন খতম করলেন শায়খুল হাদিস ড. মহিউদ্দিন ইকরাম

তারাবিতে একাই ৬ দিনে কুরআন খতম করলেন শায়খুল হাদিস ড. মহিউদ্দিন ইকরাম

তারাবিতে একাই ৬ দিনে কুরআন খতম করলেন শায়খুল হাদিস ড. মহিউদ্দিন ইকরাম।

একাই মাত্র ৬ দিনে কুরআন খতম করেছেন রাজধানীর রামপুরাস্থ জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদরাসার প্রতিষ্ঠাতা মুহতামিম ও শায়খুল হাদিস মাওলানা ড. মহিউদ্দিন ইকরাম। কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দিপাড়াস্থ সাত্তার প্লাজায় মাত্র ৬ দিনে তারাবির নামাজে এ কুরআন খতম করেন তিনি। বিষয়টি আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদরাসার মুহাদ্দিস মুফতি ইমরানুল বারী সিরাজী।

মুফতি ইমরানুল বারী জানান, গত ২৭ বছর ধরে কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দিপাড়াস্থ সাত্তার প্লাজায় ৬ দিনে তারাবির নামাজে কুরআন খতম হয়। প্রতিবছরই সেখানে তারাবির নামাজে ইমামতি করেন মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম। তিনি একাই ৬ দিনে কুরআনুল কারিম তারাবির নামাজে খতম করেন। এতে বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। এবছর লকডাউনের কারণে মার্কেট বন্ধ থাকায় কান্দিপাড়ার একটি নিরাপদ জায়গায় তিনি তারাবি অনুষ্ঠিত হয়েছে। গত রোববার (১৮ এপ্রিল) রমজানের ৬ষ্ঠ তারাবিতে পূর্ণ কুরআন খতম করা হয়।

ইমরানুল বারী আরও বলেন, ‘কলেজ শিক্ষক থেকে শুরু করে ব্যবসায়ী, আলেম ও জনসাধারণ মসজিদে স্বতঃস্ফূর্তভাবে নামাজে অংশগ্রহণ করেছিলেন।’

এদিকে মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম আওয়ার ইসলামকে বলেন, ‘আল্লাহর রহমতে ২৭ বছর যাবত আমি একাই ৬ দিনে তারাবিতে পুরো কুরআনুল কারিম খতম করেছি। আল্লাহর অশেষ কৃপায় এবছর‌ও গত রোববার তারাবিতে কুরআনুল কারিমের এক খতম পূর্ণ হয়েছে। আমি সবার কাছে দোয়া চাই যেন মৃত্যু পর্যন্ত এভাবে তারাবি পড়াতে পারি।’

উল্লেখ্য, মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম রাজধানী ঢাকার কওমি শিক্ষা প্রতিষ্ঠানসহ ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। অনার্স ও মাস্টার্স ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছেন। এছাড়া তিনি সৌদি আরব, কাতার, ওমান, দুবাই, আমেরিকা, লন্ডন, ফ্রান্স, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মায়ানমার,পাকিস্তান ও ভারতসহ বিশ্বের প্রায় ৪০টির অধিক দেশে সফর করেন।