আজ থেকে ইন্টারনেট ফ্রি ! Free Internet from Today !!

আজ ২১ তারিখ বাংলাদেশে চালু হতে যাচ্ছে ফেসবুকের বিনা মূল্যের ইন্টারনেট সেবা। সব সিমেই smile emoticon ফেসবুকের বিনা মূল্যের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ইন্টারনেট ডট ওআরজি (www.internet.org) এ সেবা দিতে যাচ্ছে। ২১ এপ্রিল সকাল ১০টা ৩০ মিনিটে ইন্টারনেট ডট অর্গ-এর এ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্রিস। এ জন্য আপনাকে ডাউনলোড করতে হবে Internet.org by Facebook এর মোবাইল অ্যাপ টি, অথবা আপনার ফোন টি যদি এন্ড্রোয়েড না হয়, সে ক্ষেত্রে ফোনের ডিফল্ট বা অপেরা মিনি ব্রাউজার থেকে (internet,org) সাইট টি ভিজিট করে ফ্রি ইন্টারনেট সেবা গ্রহন করতে পারবেন,
apps link: http://bit.ly/1D6zrsO
বিনামূল্য যেসব সাইট ভিজিট করতে পারবেনঃ
০১. ফেসবুক (সামাজিক যোগাযোগের জন্য).
০২. হোয়াটসঅ্যাপ (মেসেজিং-কলিংয়ের জন্য).
০৩. অ্যাকু ওয়েদার (আবহাওয়ার খবর জানার জন্য).
০৪. সোশ্যাল ব্লাড (রক্তদাতাদের সামাজিক যোগাযোগের জন্য).
০৫. বিবিসি নিউজ (সংবাদের জন্য).
০৬. বিং সার্চ (অনুসন্ধানের জন্য).
০৭. ডিকশনারি (ডিকশনারি.কম).
০৮. ইএসপিএন & ক্রিকইনফো (খেলাধুলার আপডেটের জন্য).
০৯. Facts for Life (স্বাস্থ্য বিষয়ক তথ্য).
১০. Girl Effect (মহিলাদের জন্য প্রয়োজনীয় বিভিন্ন টিপস).
১১. Internet Basics (ইন্টারনেট বিষয়ক বিভিন্ন তথ্যের জন্য).
১২. ফেসবুক মেসেঞ্জার (ফেসবুক চ্যাটের জন্য).
১৩. NewsHunt (ইংরেজিতে আন্তর্জাতিক খবরাখবর এর জন্য).
১৪. OLX (পণ্য কেনা-বেচার জন্য).
১৫. Translator (অনুবাদের জন্য).
১৬. উইকিপিডিয়া (তথ্যের জন্য).
১৭. উইকিহাউ (তথ্য-জিজ্ঞাসার জন্য).

জানা গেছে, নানা বাধা-বিপত্তির পর আজ থেকে বাংলাদেশে চালু হতে যাচ্ছে internet.org কর্তৃক ফ্রি ইন্টারনেট সার্ভিস। এ সেবাটি চালু হলে বাংলাদেশের যেকোনো অপারেটর থেকে ব্যবহারকারীরা ফেসবুকসহ বেশকিছু সাইট ফ্রি ব্রাউজ করতে পারবেন। সার্ভিস চালু হওয়ার পর এই ফ্রি সার্ভিস অ্যাকটিভ করতে চাইলে ব্যবহারকারীদের প্রথমে internet.org এর অফিসিয়াল পেজ থেকে Appটি ফোনে ইনস্টল করতে হবে। তারপর এই Appটি দিয়ে বেশ কিছু সাইট বিনামূল্যে ব্রাউজ করতে পারবেন।
ইতিমধ্যে ভারত সহ বেশকিছু দেশে এই সার্ভিসটি চালু হয়েছে। যদিও সূত্র জানিয়েছিল আজই বাংলাদেশ থেকে ফ্রি ইন্টারনেটের সুবিধা পাওয়া যাবে কিন্তু internet.org তাদের ওয়েবসাইট বাংলাদেশে সর্বশেষ তথ্যমতে এভেইলেবলের কথা নিশ্চিত করে নি। তবে বিশ্বের অনুন্নত কিছুদেশ ছাড়াও ভারতের জনগণ ইতোমধ্যে ফ্রি ইন্টারনেটের সুবিধাটি পেতে শুরু করেছেন।

ফেসবুকের ফ্রি ইন্টারনেট সেবা বাংলাদেশে ২১ এপ্রিল মঙ্গলবার চালু হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত অনিশ্চয়তায় পড়ে। রবি ছাড়া দেশের সবগুলো মোবাইল ফোন অপারেটরদের অপারগতা এবং নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির এ সংক্রান্ত সম্পূর্ণ গাইডলাইন না প্রকাশ করাকেই কারণ হিসেবে বলা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্র বলছে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২১ এপ্রিল মঙ্গলবার সকাল ১০টা ৩০ মিনিটে ইন্টারনেট ডট অর্গ (www.internet.org)-এর প্রকল্পটি আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা ছিল ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ক্রিসের। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগে আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত থাকার কথা ছিল ইন্টারনেট ডট অর্গ প্রকল্পের পণ্য বিপণন বিভাগের প্রধান ড্রু ট্রং এবং ফেসবুক ইন্ডিয়ার পরিচালক আঁখি দাসের।

‘ফ্রি ইন্টারনেট’ চালুর সব প্রক্রিয়া গুছিয়ে আনার পরও সংশ্লিষ্ট পক্ষগুলো বিশেষ করে মোবাইলফোন অপারেটরগুলোর অসহযোগিতা এবং অনাগ্রহের কারণে ঘোষণা দিয়েও ২১ এপ্রিল ‘ফ্রি ইন্টারনেট সেবা’ চালু করা সম্ভব হয় নি।

প্রকল্পটি চালু হয় তাহলে বিনা মূল্যের এ ইন্টারনেট ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়ন, ফেসবুক, উইকিপিডিয়া প্রভৃতি ওয়েবসাইট বিনা মূল্যে ব্রাউজ করা যাবে। পরে এ তালিকায় যুক্ত হবে স্বাস্থ্য, শিক্ষা, চাকরি, যোগাযোগ, ব্যবসাসহ স্থানীয় পর্যায়ে জরুরি নানান সেবার তথ্যও।