ইংরেজিতে ভালো করার উপায়

ইংরেজিতে ভালো করার উপায় | ১০ টি গোপন কৌশল

Read Time:7 Minute, 42 Second

আজ আমরা কয়েকটি সহজ প্রসেস সম্পর্কে কথা বলব, যা অনুসরণ করে আপনি আপনার ইংরেজি শেখার প্রক্রিয়াকে আরো এগিয়ে নিতে পারেন। আপনি একজন শিক্ষানবিশ বা উচ্চ পর্যায়ের শিক্ষার্থী বা চাকরিজীবী যাই হোন না কেন, এই টিপসগুলো আপনার জন্য অনেক সহায়ক হবে।

১. প্রচুর কথা বলুন

আপনাকে অনেক অনুশীলন করতে হবে।তাই আত্মবিশ্বাসী হোন এবং যতবার সম্ভব আপনার কাছের মানুষদের সাথে ইংরেজিতে কথা বলুন। ভুল করতে লজ্জা পাবেন না। আপনি যত বেশি অনুশীলন করবেন তত ভাল এবং আরও আত্মবিশ্বাসী হয়ে উঠবেন। পাশাপাশি আপনার জানা ভোকাবুলারিও আরো সমৃদ্ধ হবে।

২. ইংরেজি মুভি দেখুন

ইংরেজিতে ভালো করার সহজ একটি উপায় হচ্ছে ইংরেজি মুভি দেখা। কারণ মুভি দেখার মাধ্যমে আপনি ভাষাটি শেখার পাশাপাশি এটি প্রয়োগের বিভিন্ন পদ্ধতিও দেখতে পারবেন। ভিজ্যুয়াল দৃশ্য ইংরেজি স্পোকেনে পারদর্শী হতে সাহায্য করে।

শুধু সিনেমাই নয়, ইংরেজী নির্মিত অসংখ্য তথ্যচিত্র রয়েছে, যা অনলাইনেও পাওয়া যাবে। একটি চলচ্চিত্রের দৈর্ঘ্যের জন্য একটি ভাষার সংস্পর্শে আসা আপনাকে আসলে ইংরেজিতে চিন্তাভাবনা শুরু করতে সাহায্য করতে পারে।

৩. ইংরেজি নিউজপেপার পড়ুন

আপনি যদি সত্যিই ইংরেজীতে ভালো করতে চান, তবে ইংরেজি নিউজপেপার পড়া আপনার জন্য সহায়ক হবে। দেশে ব্রডশিটের পাশাপাশি ম্যাগাজিন এবং ট্যাবলয়েড সহ ইংরেজি ভাষার বেশকিছু সংবাদপত্র রয়েছে। পাশাপাশি চাইলে অনলাইনে বিদেশি পত্রিকাগুলোও প্রতিদিন একঝলক দেখতে পারেন।

৪. Android App ব্যবহার করুন

বর্তমান সময়ে ইন্টারেক্টিভ ইংরেজি শিখতে Android App গুলো দারুণ ভূমিকা রাখছে। দ্রুত, যেকোন সময় এবং যেকোন স্থানে বসে অ্যাক্সেস করা সহজ হওয়ায় এসব অ্যাপ্লিকেশনের জনপ্রিয়তা এবং চাহিদা উভয় বৃদ্ধি পাচ্ছে। এখনকার সময়ে তৈরি করা এসব Android App গুলোকে প্রায়ই মিনি ক্লাসরুম বলা যায়, যেখানে শেখার এবং শেখানোর সকল উপকরণই বিদ্যমান থাকে।

৫. নতুন শব্দ নোট করুন

একটি নোটবুকে বা আপনার কম্পিউটারে দরকারী শব্দ এবং বাক্যাংশগুলোর একটি তালিকা তৈরি করা শুরু করুন। প্রতিবার যখন আপনি এমন নতুন শব্দ শুনেন বা দেখেন যা আপনি জানেন না, তা নোট করুন।

শুধুমাত্র শব্দটির উপরই ফোকাস করবেন না, বরং এটির প্রতিশব্দ এবং বাক্যাংশগুলোও অনুসন্ধান করুন যেখানে এটি ব্যবহার করা যায়।

৮. শুধু Words না, Phrase ও শিখুন

ইংরেজিতে ভালো করার উপায় গুলোর মধ্যে দারুণ একটি আইডিয়া হচ্ছে গুরুত্বপূর্ণ Phrase গুলোকে নিজের আয়ত্বে আনা। আপনি হয়তো অনেক ইংরেজি শব্দ জানেন। কিন্তু Phrase জানা না থাকলে আপনি কখনোই ন্যাটিভ (Native) ইংরেজিতে কথা বলতে পারবেন না।

৯. অনলাইন কোর্স করুন

ইংরেজি শিখতে এখন আর কোন কোচিং বা ট্রেনিং সেন্টারে ভর্তি হয় না। এখন আপনি ঘরে বসেই অনলাইনে বিভিন্ন কোর্স করতে পারেন। বাংলাদেশের প্রেক্ষাপটে ইংরেজি শেখার জনপ্রিয় সব কোর্সগুলো বিবিসি জানালা, টেন মিনিট স্কুল এবং ঘুরি লার্নিংসহ বিভিন্ন প্রতিষ্ঠান করে থাকে।

এসকল কোর্সে রয়েছে একাধিক ভিডিও। যাতে আপনি কার্যকরি ইংরেজি শেখা সকল দিক-নির্দেশনা পাবেন। তাদের পাঠদান পদ্ধতি শিক্ষার্থীদের কাছে সহজবোধ্য হওয়ায় কোর্সগুলোর জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এমনই দুটি কোর্স হচ্ছে ঘরে বসে স্পোকেন ইংলিশ এবং সবার জন্য ভোকাবুলারি।

টেন মিনিট স্কুলের জনপ্রিয় শিক্ষিকা মুনজেরিন শহীদের এ কোর্সদুটি ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ব‌্যপক সাড়া ফেলেছে। আপনিও যদি ঘরে বসে খুবই অল্প সময়ের মধ্যে ইন্টারেক্টিভ ইংরেজি শিখতে চান, তাহলে এ কোর্সদুটি হতে পারে আপনার ইংরেজি শেখার অন্যতম গ্রহণযোগ্য উপায়।

১০. ডিকশোনারি ব্যবহার করুন

ভালো একটি ডিকশোনারি আপনার শব্দের ভাণ্ডারকে আরো বেশি সমৃদ্ধ করবে। তাই নতুন নতুন শব্দ শেখার জন্য ডিকশোনারি ব্যবহার করুন। তথ্য প্রযুক্তির দারুণ উৎকর্ষে এখন আর ডিকশোনারির হার্ড কপি পড়তে হয় না। অনলাইনে অনেক ডিজিটাল বা ই-ডিকশোনারি রয়েছে।

এসব ডিকশোরিতে শুধু নতুন নতুন শব্দই নয়, শব্দের উচ্চারণগুলোও অডিও আকারে শুনতে পাবেন। ফলে আপনি নতুন ভোকাবুলারি শেখার সাথে সাথে এর সঠিক উচ্চারণও শিখে যাচ্ছেন। দুর্দান্ত এসব ডিকশোনারি অ্যাপ্লিকেশন আপনি আপনার স্মার্টফোনে সর্বত্র আপনার সাথে নিতে পারেন।

শেষ কথা

প্রযুকক্তির দারুণ উৎকর্ষে ইংরেজিতে ভালো করার উপায় বলে শেষে করা যাবে না। আজকের এই আর্টিকেলে আমরা এমনই গুরুত্বপূর্ণ এবং সর্বাধিক গ্রহণযোগ্য ১০ টি উপায় আলোচনা করলাম। যা অনুসরণ করে আপনি ইংরেজিতে বেশ ভালো দক্ষতার্জন করতে পারেন।

তবে ইংরেজিতে অনর্গল কথা বলার জন্য অনুশীলনের বিকল্প কিছুই নেই। আপনি আজ যা শিখলেন, যথেষ্ট অনুশীলনের অভাবে কাল তা ভুলে যাবেন। তাই নিয়মিত অনুশীলন করে যান। প্রতিদিন একটি হলেও নতুন শব্দ শিখুন। এতে করে আপনার শব্দভাণ্ডার আরো সমৃদ্ধশালী হবে।

শুধু ইংরেজিই নয়, পৃথিবীর যেকোন ভাষা আয়ত্বে আনতে হলে সেই ভাষার শব্দভাণ্ডারকে নিজের মধ্যে ধারণ করতে হয়। আপনি হয়তো শুদ্ধ ব্যকরণ ছাড়াও কথা বলে আপনার শ্রোতাকে মনের ভাব প্রকাশ করতে পারবেন। কিন্তু শব্দ জানা না থাকলে তাও অসম্ভব।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[PDF] 700 plus common english daily conversations pdf book free download Previous post [PDF] 700 Plus Common English Spoken English Book Free Download
Next post Bangladesh vs Pakistan | 1st Test | DAY 4 | Pakistan tour of Bangladesh 2021