এবার নেদারল্যান্ডে আযানের ওপর নিষেধাজ্ঞা !

নেদারল্যান্ডের সংস্কারপন্থী একটি গ্রুপ সেদেশের মসজিদসমূহে প্রদানের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে। Calvinism নামে প্রসিদ্ধ খৃস্টান সংস্কারপন্থী দলের নেতা ‘কেস ওয়ান্ডার ইস্টাজ’ এক বিবৃতিতে ঘোষণা করেছে, আমরা মধ্যপ্রাচ্যের অধিবাসী নয়। আমরা এদেশের সকল মসজিদে আযান প্রদানের ওপর নিষেধাজ্ঞার আহ্বান জানাচ্ছি।
কেস ওয়ান্ডার এই বিবৃতিতে আরও উল্লেখ করেছে, এই নিষেধাজ্ঞা দলের নির্বাচনী প্রচারণার একটি উদ্দেশ্য।
ইসলাম বিদ্বেষী এই বিবৃতিতে কেস ওয়ান্ডার বলেছে: নেদারল্যান্ডের রাস্তায় বিভিন্ন সময়ে উচ্চস্বরে ‘আল্লাহ সর্বশ্রেষ্ঠ’ ধ্বনি শোনার কোন প্রয়োজন নেই। পূর্বেও বিভিন্ন রাজনৈতিক সমাবেশে আযান সম্পর্কে অনেক আলোচনা করা হয়েছে।
কেস ওয়াল্ডার বিবৃতি অনুযায়ী, আযান নিষেধাজ্ঞা বাস্তবায়নের জন্য সেদেশের সংবিধানের কোন পরিবর্তন আনার প্রয়োজন নেই। জনসাধারণের প্রতিবাদ আইন মাধ্যমে এই জারি বাস্তবায়ন করা যাবে।
নেদারল্যান্ডের পরিবারকল্যাণ বিষয়ক মন্ত্রী ‘ডোনাল্ড পলিস্টারিক’ সংস্কারপন্থী এই দলের আহ্বানের সমালোচনা করে বলেছেন: মসজিদ ও গির্জাসমূহের জন্য সমান আইন এবং এর মধ্যে কোন পার্থক্য নেই। সংবিধানের ৬ ধারায় ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে আযান প্রদান বৈধ বলে উল্লেখ করা হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, নামাজের প্রতি আহ্বানের স্বাধীনতা নেদারল্যান্ডের সংবিধানে স্বীকৃতি দেওয়া হয়েছে; তবে এই আইনে আযানের সময় এবং উচ্চ শব্দের ক্ষেত্রে পৌরসভার শর্ত প্রয়োগ করার অধিকার রয়েছে।
iqna