গাজায় বোমাবর্ষণ চলবেই- ঘোষণা নেতানিয়াহুর!

পাঁচ দিন ধরে যুদ্ধ চলছে ইসরায়েল আর ফিলিস্তিনের। গত সোমবার থেকে হামাস ও ইসরায়েলি সেনা পরস্পরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র এবং বোমাবর্ষণ চালিয়ে যাচ্ছে। মারা যাচ্ছে শতশত মানুষ। জাতিসংঘসহ একাধিক দেশ এই যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। থামানোর আহ্বান জানিয়েছে। কিন্তু প্রবল সমালোচনার মুখে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, একটা হেস্তনেস্ত না হওয়া পর্যন্ত হামাসের বিরুদ্ধে অভিযান চলবে।

গত সোমবার সহিংসতা শুরুর পর থেকে এ পর্যন্ত গাজায় কমপক্ষে ১৪৯ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে রয়েছে ৪১ শিশু। গাজায় ইসরায়েলি সেনার হানায় শনিবারই আন্তর্জাতিক সংবাদ সংস্থা ইউএস অ্যাসোসিয়েট প্রেস এবং আলজজিরার ১২তলা ভবন গুঁড়িয়ে গিয়েছে। এতে তীব্র সমালোচনার মুখে পড়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু তাতেও তার কিছুই আসে যায় না, ‘আমরা কোনো অপরাধ করিনি। যারা আমাদের আক্রমণ করে চলেছে, সব দায় তাদেরই নিতে হবে’।

আজ রবিবার ভোর থেকেই নতুন করে গাজায় রকেট এবং বোমাবর্ষণ শুরু করেছে ইসরায়েল। হামাস নেতৃত্বের ঘাঁটিতে হামল চালানো হচ্ছে। তবে নেতানিয়াহু নিরীহ নাগরিকদের প্রাণ বাঁচানোর কথা বললেও মারা যাচ্ছে সাধারণ মানুষ। নেতানিয়াহু বলেন, ‘এখনও অভিযান চলছে। যতদিন প্রয়োজন, ততদিন পর্যন্ত চলবে। হামাসের মতো ইচ্ছাকৃতভাবে সাধারণ নাগরিকদের নিশানা করছি না আমরা। বরং নিরীহ নাগরিকদের এড়িয়ে সন্ত্রাসীদের ওপরই আঘাত হানছি’।