হরতালের কারণে সোমবারের এসএসসি পরীক্ষা ২০১৫ শুক্রবার

সোমবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছাল। সোমবারের পরীক্ষা শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সচিবালয়ে রবিবার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। অন্য পরীক্ষাগুলো যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে এ সময় তিনি জানান।
শিক্ষামন্ত্রী বলেন, শুক্রবার অনুষ্ঠিতব্য পরীক্ষাটি সকাল ৯টা থেকে শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হবে। এ ছাড়া অন্যান্য পরীক্ষাগুলো সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে হরতালে কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলেও তিনি জানান।
এর আগে পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নিতে সকাল ১০টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রীর কক্ষে জরুরি সভা হয়েছে বলে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন। শিক্ষাসচিব নজরুল ইসলাম খানসহ শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই সভায় উপস্থিত ছিলেন।
আগামীকাল সোমবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা, যাতে ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নেবেন। প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হওয়ার সূচি রয়েছে। এর আগে ২০১৩ সালে বিএনপি-জামায়াতের হরতালে এসএসসির ৩৭টি বিষয় এবং এইচএসসির ৪১টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে যায়।
ওই বছরের জেএসসি-জেডিসির ১৭টি বিষয় এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর দুটি বিষয়ের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে দেওয়া হয়। গত বছরের শেষ দিকে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষাও বিএনপির হরতালের কবলে পড়লে বেশ কয়েকটি পরীক্ষাও পিছিয়ে যায়।