১৫ নভেম্বর থেকে আকাশে উঠবে না সূর্য!

চলতি বছরের ১৯ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত আকাশে সূর্য উঠবে না। গোটা পৃথিবী অন্ধকারে আচ্ছন্ন থাকবে। দেশে দেশে রোগ ব্যাধির প্রকোপ বৃদ্ধি পাবে। কোনো উপায়ন্ত না দেখে অনেকে আত্মহত্যার পথ বেছে নেবে। সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে NewsWatch33.com নামের এক ওয়েবসাইট। সঙ্গে সঙ্গে গোটা বিশ্বে তোলপাড় পড়ে যায়। ১০ লক্ষ বছরের মধ্যে নাকি এই প্রথমবার এমন বিরল ঘটনা ঘটছে বলে নাসা জানিয়েছে।

এর আগে, গত বছর ডিসেম্বরে এমন একটা খবর প্রকাশিত হয়েছিল যেখানে বলা হয়েছিল ২০১৫ সালের নভেম্বরের মাঝামাঝি সময় থেকে ১৫ দিনের জন্য দুনিয়া সম্পূর্ণ অন্ধকার থাকবে।

সেই ওয়েবসাইটে একেবারে জমিয়ে বলা হয়েছে ১৫ নভেম্বর থেকে কেমন হবে দুনিয়ার হাল। বলা হয়েছে, দু তিন রাতের পর মানুষের কাছে বিরক্তির হয়ে দাঁড়াবে। তারপর হবে নানা রকম ব্যাধির প্রকোপ। বিদ্যুতের সঙ্কট দেখা যাবে। বিভিন্ন ধরনের লাইট বিক্রি বেড়ে যাবে। বাড়বে আত্মহত্যার ঘটনা।

এই খবরের সত্যতা যাচাইয়ের জন্য নাসার মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করে ইউরোপের নামি-দামি সাংবাদিকরা। কিন্তু প্রথমে কোন রকম প্রতিক্রিয়া দেওয়া হয়নি। পরে অবশ্য নাসা জানায় এই খবরের সম্পূর্ণটাই কাল্পনিক।

(বিভ্রান্ত হবেন না। বিশেষজ্ঞরা এমন আশঙ্কাকে উড়িয়ে দিয়েছেন। খবরটি প্রকাশ করার কারণ এই খবরটি ওয়েবসাইটে ভাইরাল হয়ে গিয়েছে। অনেকে এমনও দাবি করছেন নাসা নাকি সত্যতা স্বীকার করেছে। কিন্তু খবরটি সম্পূর্ণ ভিত্তিহীন, গুজব)।