Apple gift:৩০ এপ্রিল বাজারে আসছে অ্যাপলের বিশেষ গিফট

#apple-gift:নিজস্ব প্রসেসরে হাই কোয়ালিটি ভিডিও সমৃদ্ধ বেশ কয়েকটি আইম্যাক কম্পিউটার ও আইপ্যাড বাজারে আনার ঘোষণা দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। হারানো জিনিস খুঁজে পেতে এয়ারট্যাগ প্রডাক্টও বাজারে আনবে প্রতিষ্ঠানটি। আগামী ৩০ এপ্রিল থেকেই বাজারে পাওয়া যাবে অ্যাপলের এসব প্রডাক্ট।

অ্যাপলের প্রডাক্ট মানেই নতুনত্বে ভরপুর। এবারো তার ব্যতিক্রম নয়। বছরের প্রথম নিজেদের প্রডাক্ট লঞ্চিং ইভেন্টে বেশ কিছু স্লিম আইম্যাক কম্পিউটার ও ফাইভ-জির পাশাপাশিও এম-ওয়ান চিপসহ আপডেটেড আইপ্যাড প্রো বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল।

লাল, নীল, বেগুনি, কমলা, হলুদ, রুপালি ও সবুজ রঙের অ্যালুমিনিয়াম ডিজাইনের আইম্যাকগুলো দেখতে আইপ্যাডের মতোই। আইম্যাকে ব্যবহার করা হয়েছে নিজস্ব সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। ১১ দশমিক ৫ মিলিমিটার পুরু এই ম্যাকের ডিসপ্লে ২৪ ইঞ্চি। এবারের আইম্যাকে হাই কোয়ালিটির ফ্রন্ট ক্যামেরা যুক্ত করা হয়েছে। এর ক্যামেরা দিয়ে অল্প আলোতে এইচডি ভিডিও করা যাবে। আইম্যাক কম্পিউটারের দাম শুরু এক হাজার ২৯৯ ডলার থেকে যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লাখ ১০ হাজার।

আইম্যাকের মতো বাজারে আসতে যাওয়া আইপ্যাড প্রোতে এবারই প্রথম দ্রুতগতির এম-ওয়ান চিপ ব্যবহার করা হয়েছে। কন্টেন্ট ক্রিয়েটরদের কথা মাথায় রেখে ফাইভ জি ও মনিটরের সঙ্গে যুক্ত করার পোর্ট সুবিধাও সংযোজন করা হয়েছে। গেমারদের জন্যও থাকছে বিশেষ সুবিধা। সনির প্লে স্টেশন ও মাইক্রোসফটের এক্সবক্স থেকেও কন্ট্রোল করা যাবে আইপ্যাড প্রো। আইপ্যাড প্রোতে আরও একটি আল্ট্রাওয়াইড লেন্সসহ ১২ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা রয়েছে। ১১ ইঞ্চি মডেলের আইপ্যাড প্রোর মূল্য ৭৯৯ ডলার বা প্রায় ৬৮ হাজার টাকা এবং ১২.৯ ইঞ্চি মডেলের দাম ১০৯৯ ডলার বা প্রায় ৯৩ হাজার টাকা।